পুরনো ও সরকারিকৃত প্রাথমিক শিক্ষকদের সমন্বয় বদলির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নতুন সরকারিকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারস্পরিক সমন্বয় বদলির নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের সমন্বয় বদলি করে তার তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। বুধবার (২০ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে। 

আদেশে বলা হয়, নতুন সরকারি বিদ্যালয়ে শুধুমাত্র আত্মীকৃত শিক্ষকদের দিয়ে পাঠদান করিয়ে শিক্ষার মান কাঙ্ক্ষিত মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। তাই প্রতিটি বিদ্যালয়ে মানসম্মত ও একীভূত শিক্ষা নিশ্চিত করতে পুরনো সরকারি বিদ্যালয় ও নতুন সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সমন্বয় সাধন করা জরুরি। এর ফলে দুই ধরনের বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে সংমিশ্রণ ঘটবে এবং সব বিদ্যালয়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা সম্ভব হবে।     

এতে আরও বলা হয়, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত ও এসডিজি অর্জনের লক্ষ্যে প্রাথমিকের শিক্ষকদের সমন্বয় বদলি করতে হবে। তাই, পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষকদের আশপাশের নতুন সরকারিকৃত বিদ্যালয়ে এবং নতুন সরকারিকৃত বিদ্যালয় থেকে শিক্ষকদের পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি করার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

উল্লেখ্য, দেশে বর্তমানে ৬৫ হাজার ৫১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ২০১৩ খ্রিস্টাব্দে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ওইসব বিদ্যালয়ের শিক্ষকদের চাকরি সরকারি করা হয়। 


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033140182495117