পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক |

পুলিশ প্রথম থেকে সচেষ্ট থাকলে ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফির প্রাণহানি ঘটতো না বলে মতামত এসেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে । রোববার (২১ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে  এ বিষয়ে আলোচনা হয়।

কমিটি  সাংবাদিকদের জানায়, যৌন নিপীড়নের মত ঘটনার প্রাথমিক তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে সর্বোচ্চ গুরুত্ব দিলে প্রাণহানি মোকাবেলা করা যায়। তারপরেও যদি এ ধরণের ঘটনা ঘটে তবে আসামীকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির মুখোমুখি করার পরামর্শ দিয়েছে কমিটি। একই সঙ্গে এ ধরণের ঘটনায় যাতে পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোন প্রশ্নের মুখে না পড়ে সেদিকেও নজর রাখতে বলা হয়েছে।

 সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, বৈঠকে বিষয় উত্থাপন করেন কমিটির সদস্য জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান। তিনি এ বিষয়টি উত্থাপন করলে কমিটির সভাপতি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু পরামর্শ দেন।
 
পরে পীর ফজলুর সাংবাদিকদের বলেন, কমিটিতে আমি বলেছি, পুলিশ সতর্ক থাকলে অনেক ঘটনা ঘটার আগে ব্যবস্থা নেওয়া যায়। নুসরাত যখন ওসির কাছে অভিযোগ নিয়ে গিয়েছিলো তখন তিনি যদি গুরুত্ব দিয়ে বিষয়টি বিবেচনা করতেন এবং যে আচরণ করেছেন সেটা না করতেন; তাহলে হয়তো নুসরাতের এই ঘটনাটিই (মৃত্যু) ঘটতো না।

তিনি আরও জানান, সবক্ষেত্রেই পুলিশ যাতে দায়িত্বশীল ভূমিকা রাখে সেদিকে নজর দিতে বলা হয়েছে। কমিটির সভাপতিও তার বক্তব্যের সঙ্গে একমত।

পরে কমিটির সভাপতি শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, আমরা এই মামলার অগ্রগতি সম্পর্কে সামনে আরও তথ্য চাইবো। তবে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে কোন তথ্য পাওয়ার সাথে সাথে যদি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয় তবে প্রাণহানি আটকানো যেতে পারে।  আর এসব ঘটনায় পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যাতে কোন প্রশ্নের সম্মুখীন না হয় সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

 এদিকে সংসদ সচিবালয়র থেকে জানানো হয়, কমিটির বৈঠকে ঢাকার যানজট নিরসনে সংশ্লিষ্ট দপ্তরগুলোর সমন্বয়ে কাজ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

 সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি গত ৬ এপ্রিল সকালে আলিমের আরবি প্রথম পত্র পরীক্ষা দিতে মাদরাসায় গেলে কয়েকজন মিলে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। ১০ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে দগ্ধ নুসরাতের মৃত্যু হয়।

শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশ নেন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0030710697174072