প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব হবে : পলক

নিজস্ব প্রতিবেদক |

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মেধাবী তরুণ প্রজন্মের উদ্ভাবনী শক্তিকে সঠিকভাবে এগিয়ে নিতে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

তিনি আরো বলেন, ভবিষ্যৎ তথ্য প্রযুক্তি নির্ভর পৃথিবীর চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে।

শুক্রবার (১৯ জুলাই) রাজধানীর বসুন্ধরায় দুই দিনব্যাপী ‘দ্বিতীয় স্পেস ইনোভেশন সামিট ২০১৯’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘এআই, আইওটি, রোবটিক্স, ব্লকচেইন, বিগডাটার মত নতুন প্রযুক্তি তথা চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী করে আমাদের তরুণদের তৈরি করতে হবে, না হলে আমরা পিছিয়ে পড়ব।’ এ ব্যাপারে সরকার সর্বাত্মক সহযোগিতা করবে বলে উল্লেখ করেন তিনি।

পলক বলেন, ইনোভেশন মানুষের জীবনের গতিকে সহজ, গতিশীল ও তরুণদের মেধার বিকাশ ঘটাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

প্রতিমন্ত্রী বলেন, তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনী কাজে সহযোগিতা করতে আইসিটি বিভাগ এন্টারপ্রেনিয়ার্স ডিজাইন একাডেমী প্রতিষ্ঠা করছে । এছাড়াও আর্থিকসহ বিভিন্ন সহযোগিতা প্রদান করা হচ্ছে। একইসঙ্গে তিনি জ্ঞানভিত্তিক, মেধানির্ভর তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসতে তরুণ প্রজন্মসহ সকলের প্রতি আহ্বান জানান।

জানা গেছে, সম্মেলনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করছে। দুই দিনের এই আয়োজনে ১৬ টি টেকনিক্যাল সেমিনার এবং হাতে-কলমে প্রশিক্ষণ দেয়ার জন্য দুইটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।


পাঠকের মন্তব্য দেখুন
মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0048561096191406