প্রথম দিনে শিক্ষক নিবন্ধনের ভাইভা পরীক্ষা শেষে যা বললেন প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

১৫তম শিক্ষক নিবন্ধনের ভাইভা বা মৌখিক পরীক্ষা আজ মঙ্গলবার (১২ নভেম্বর) থেকে শুরু হয়েছে। ১২ নভেম্বর স্কুল পর্যায়-২ এর ভাষা (ইংরেজি ও বাংলা) এবং কোরআন ও তাজবীদ এবং ফিকহ ও আরবী বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ব্যাচের সকাল দশটায় ও দ্বিতীয় ব্যাচের পরীক্ষা দুপুর বারোটায় শুরু হয়। দুই ব্যাচে মোট ৪৭৩ জনের পরীক্ষা নেয়া হয়েছে।

ভাইভা পরীক্ষা নিতে প্রার্থীদের দুই শিফটে ১৮টি গ্রুপে ভাগ করেছে এনটিআরসিএ। গ্রুপ ভিত্তিক প্রার্থীদের কে কোন বোর্ডে পরীক্ষা দেবেন তা পরীক্ষা কেন্দ্র পৌঁছানোর পর জানানো হয়। ভাইভা শেষে প্রার্থীদের সাথে কথা হয়েছিল দৈনিক শিক্ষাডটকমের। পরীক্ষা শেষে ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন প্রার্থীরা। প্রার্থীরা জানান ভাইভা বোর্ড খুবই আন্তরিক ছিল।

নীলফামারী থেকে স্কুল পর্যায়-২ এর ভাষা বিষয়ের পরীক্ষা দিতে আসা একজন প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমার জেলার বিখ্যাত লেখক সম্পর্কে জানতে চেয়েছেন। আমার জেলার সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর সম্পর্কে জানতে চেয়েছেন। আর বাংলা থেকে বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়েছে। প্রকৃতি প্রত্যয় নির্ধারণ করতে বলেছে। আর সুনির্দিষ্ট শব্দ বলে তার সমাস নির্নয় করতে বলেছেন। তবে, আমাকে ইংরেজি থেকে প্রশ্ন করা হয়নি।   

ভাষা পরীক্ষা বিষয়ের অপর কুড়িগ্রাম থেকে আসা একজন প্রার্থী জানান, আমাকে বাংলা ও ইংরেজির ব্যকারণ থেকে প্রশ্ন করা হয়েছে। একটি প্রশ্ন করে এটা কোন সমাস তা বলতে বলেছেন। আর একটি শব্দ বলে তার প্রকৃতি প্রত্যয় নির্নয় করতে বলেছেন। এছাড়া অ্যাডভার্ব কি তা জানতে চেয়ছেন। আর আমার জেলার একজন কবির নাম বলতে বলেছেন। পরীক্ষা ভালো হয়েছে। কোন সমস্য হয়নি, বোর্ড খুবই সহযোগিতা করেছে। 

নওগাঁ থেকে আসা  কোরআন ও তাজবীদ এবং ফিকহ ও আরবী বিষয়ের এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমাকে বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়েছে। ‘ইয়াদখুলুনা ও সাব্বির থেকে প্রশ্ন করা হয়েছে।’ এছাড়া সুরা লাহাবের অর্থ জানতে চেয়েছে। পরীক্ষা ভালো হয়েছে। কোন সমস্যা হয়নি। 

নীলফামারী ডিমলা থেকে আসা ভাষা বিষয়ের অপর এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমাকে তিনটি প্রশ্ন করা হয়েছে। আমি কিভাবে এখানে এসেছি তা ইংরেজিতে জানতে চেয়েছেন। আমি কোথায় ছিলাম তা ইংরেজিতে জানতে চেয়েছেন। আর ইতিহাস থেকে একটি প্রশ্ন করেছেন। 

এদিকে ভাষা অপর এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা নিজের শিক্ষা জীবন সম্পর্কে জানতে চেয়ছেন। সাহিত্য থেকে প্রশ্ন করা হয়েছে। বাংলা সাহিত্যের দিকপাল কারা জানতে চেয়েছেন। ইংরেজি থেকে আমাকে কোনো প্রশ্ন করা হয়নি। 

অপর এক প্রার্থী জানান, সাহিত্য থেকে প্রশ্ন করা হয়েছে। ইংরেজি থেকে প্রশ্ন করা হয়েছে। ইংরেজিতে নিজের পরিচয় বলতে বলেছেন। পার্টস অব স্পিচের নাম বলতে বলেছেন। কয়েকটি উপন্যাসের নাম বলে লেখককে তা জানতে চেয়েছেন।  পরীক্ষা ভালো হয়েছে। 

কোরআন ও তাজবীদ এবং ফিকহ ও আরবী বিষয়ের এক প্রার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা কাগজপত্র দেখেছেন। ‘মোহাম্মদ’ শব্দ সম্পর্কে জানতে চেয়েছেন। ‘মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ শব্দের অর্থ জানতে চেয়েছেন। 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0052878856658936