প্রধানমন্ত্রীর অনুমোদন পেল স্বতন্ত্র ইবতেদায়ির জনবল কাঠামো নীতিমালা

শফিকুল ইসলাম |

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা স্থাপন, স্বীকৃতি, পরিচালনা, জনবল কাঠামো এবং বেতন ভাতাদি/অনুদান সংক্রান্ত নীতিমালা-২০১৮ এর অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২০ সেপ্টেম্বর এ নীতিমালার অনুমোদন দেন প্রধানমন্ত্রী। এর আগে গত ১৩ সেপ্টেম্বর নীতিমালার সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়।

মাদরাসা শিক্ষাধারার প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ইবতেদায়ি স্তর হিসেবে পরিচিত। যেসব মাদরাসায় দাখিল, আলিম, ফাজিল ইত্যাদি স্তরের সাথে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সংযুক্ত স্তরকে সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা আর যেসব মাদরাসায় শুধু প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়, সেগুলোকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা বলা হয়।  

জনবল কাঠামো ও বেতন-ভাতার নীতিমালা অনুমোদন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান। তিনি সোমবার (২৪) দৈনিক শিক্ষাকে বলেন, ‘আশাকরি সরকার খুব শিগগিরিই নীতিমালাটি গেজেট আকারে প্রকাশ করবে।’  

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদন মতে দেশে ৩ হাজার ৪৩৩টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা রয়েছে। এসব প্রতিষ্ঠানে ১৫ হাজার ২৪৩জন শিক্ষক কর্মরত রয়েছেন। প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী সংখ্যা ৫ লক্ষাধিক।

শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষার অন্যান্য ধারার সাথে সমন্বয় রেখে ইবতেদায়ি পর্যায়ে বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ স্টাডিজ, আইসিটির মত বিষয়গুলো বাধ্যতামূলক করা হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানগলোতে ধর্মীয় শিক্ষার বিষয়গুলো পড়ানো হয়। 

জানা গেছে, এমপিওভুক্ত সংযুক্ত ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা নির্ধারিত হারে বেতন ভাতাদি পেয়ে আসছেন এবং নিয়োগ অব্যাহত আছে। এসব মাদরাসার প্রধান শিক্ষকরা মাসে ১০ হাজার ৩৮৮ টাকা এবং শিক্ষকরা মাসে ৯ হাজার ৯৮৮ টাকা হারে বেতন ভাতা পাচ্ছেন। 

অপর দিকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার ১৫ হাজার ২৪৩ জন শিক্ষকের মধ্যে মাত্র ৪ হাজার ৫২৯ জন সরকারি শিক্ষা সহায়তা অনুদান পাচ্ছেন। ২০১৭ খ্রিস্টাব্দে এ ভাতা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষকদের জন্য ২ হাজার ৫০০ টাকা এবং জুনিয়র শিক্ষক ও ক্বারীদের জন্য ২ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

১৯৮৩ খ্রিস্টাব্দের ১৫ অক্টোবর স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা মঞ্জুরির জন্য নীতিমালা জারি করে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড। এরপর বিভিন্ন সময় আদেশ জারির মাধ্যমে নীতিমালার কিছু কিছু বিষয় হালনাগাদ করা হয়েছে। কিন্তু স্বয়ংসম্পূর্ণ নীতিমালা না থাকায় শিক্ষকদের শূন্যপদ পূরণ, নতুন প্রতিষ্ঠানের অনুদানপ্রাপ্তি এবং নতুন পাঠ্যসূচির সাথে সমন্বয় করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দীর্ঘ দিন বন্ধ রয়েছে।  

বাস্তব চাহিদা এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষক সমিতির দাবির পরিপ্রেক্ষিতে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার নীতিমালা প্রণয়নে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে (মাদরাসা) অহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। কমিটি খসড়া নীতিমালাটি প্রণয়ন করে। এটির অনুমোদন দেন শিক্ষামন্ত্রী। নীতিমালাটি অনুমোদনের জন্য অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগে পাঠালে নীতিমালায় সরকারের সর্বোচ্চ পর্যায়ের নীতিগত অনুমোদন গ্রহণ করে পুনরায় প্রস্তাব পাঠতে বলা হয়। সরকারের সর্বোচ্চ পর্যায়ের নীতিগত অনুমোদনের জন্য নীতিমালাটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হলে প্রধানমন্ত্রী গত ২০ সেপ্টেম্বর অনুমোদন দেন।

সরকারিকরণের দাবিতে গত ৩০ মে সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাশিক্ষক সমিতির ব্যানারে  মানববন্ধন করেন শিক্ষকরা। মানবন্ধন শেষে জাতীয়করণের দাবিতে  প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রী, শিক্ষা প্রতিমন্ত্রী এবং অর্থ মন্ত্রীর  কাছে স্মারকলিপি দেয়া হয়। এর  আগে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে গত ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করেন ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা। পরে ৯ জানুয়ারি থেকে লাগাতার আমরণ অনশন কর্মসূচি পালন শুরু করেন। টানা ৮ দিন পর সরকারের পক্ষে  আশ্বাস দিয়ে ১৬ জানুয়ারি মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব মোঃ আলমগীর শিক্ষকদের অনশন ভঙ্গ করান।


পাঠকের মন্তব্য দেখুন
রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0031058788299561