প্রয়োজনে বিদেশ থেকে শিক্ষক নিয়ে আসতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের ছাত্রের অভাব নাই, অভাব হচ্ছে প্রশিক্ষিত শিক্ষকের। শিক্ষার মানোন্নয়নে আধুনিক বিষয়গুলোতে শিক্ষা প্রদানের জন্য প্রয়োজনে জাপানের সম্রাট মেইজির মতো আমাদেরকেও বিদেশ থেকে শিক্ষক নিয়ে আসতে হবে। আর এ বাজেটের থেকেই এ কার্যক্রম শুরু করতে চাই। সেজন্য ২০১৯-২০ অর্থবছরে আমরা শিক্ষা খাতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ রেখেছি। বৃহস্পতিবার (১৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল অসুস্থ হয়ে পড়লে তাঁর পক্ষে রাখা বাজেট বক্তৃতায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শিক্ষা বিষয়ে আলোকপাত করার আগে আমি জাপানের একটি স্মরণীয় দৃষ্টান্তের কথা উল্লেখ করতে চাই। আঠারো শতকের শেষভাগে মেইজি পুনর্গঠন শুরুর আগে জাপান ছিল জ্ঞান-বিজ্ঞানে একটি পশ্চাৎপদ দেশ। জাপানিদের এমনকি রাজপুত্রকেও মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোতে পাঠিয়ে পাশ্চাত্য শিক্ষা ও প্রযুক্তি জ্ঞান আহরণ করার তাগিদ দেন সম্রাট মেইজি। তিনি বুঝতে পেরেছিলেন জাপানের ছত্রের অভাব নেই, অভাব হচ্ছে উপযুক্ত শিক্ষকের। তাই তিনি পাশ্চাত্য দেশগুলো থেকে বিভিন্ন প্রযুক্তি নির্ভর প্রশিক্ষিত শিক্ষক জাপানে নিয়ে আসেন জাপানের শিক্ষাব্যবস্থাকে সময় উপযোগী করে গড়ে তুলতে। এ ধরনের দূরদর্শিতায় জাপান শুধু পশ্চিমাদের সমকক্ষ হয়ে থাকেনি, সারা বিশ্বে সবার আগে প্রথম শতভাগ শিক্ষিত দেশ হওয়ার গৌরব লাভ করেছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, শিক্ষাকে সার্বিক গুরুত্ব প্রদান করেছে বর্তমান সরকার। দক্ষ জনশক্তি তৈরির উদ্দেশ্যে শিক্ষার সার্বিক মানোন্নয়ন, শিক্ষা ক্ষেত্রে বৈষম্য দূরীকরণ গুণগত উৎকর্ষ সাধন ও শিক্ষা সম্প্রসারণের লক্ষ্য নির্ধারিত হয়েছে। 

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব এখন তৃতীয় শিল্প বিপ্লব থেকে চতুর্থ শিল্প বিপ্লবে উত্তরণের পথে। বিশ্বের সাথে পাল্লা দিয়ে আমাদেরকেও তৈরি হতে হবে। না হলে সামনে অগ্রসর হওয়া আমাদের জন্য দুরূহ হবে। ক্লাসরুমগুলো বিশেষ উপযোগী করে তৈরি করা হবে। সেখানে ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি রোবটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ম্যাটেরিয়াল সায়েন্স, ইন্টারনেট অফ থিংস, কোয়ান্টাম কম্পিউটিং, ব্লকচেইন টেকনোলজি ইত্যাদি বিষয়ে শেখানো হবে। এসব বিষয়ে শিক্ষা গ্রহণ এখন সময়ের দাবি। এ সময় প্রাচীন জাপানি সম্রাট মেইজকে অনুসরণ করে বিদেশ থেকে প্রশিক্ষিত শিক্ষক বাংলাদেশের নিয়ে আসার পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রশিক্ষিত শিক্ষকদের কাছে আমাদের শিক্ষাব্যবস্থাকে হস্তান্তর করতে চাই। আমাদের আগামীর পথ চলা পুরোটাই নির্ভর করছে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার ওপর। শিক্ষার সকল স্তরের জন্য উপযুক্ত শিক্ষক বাছাই, তাদের প্রশিক্ষণ সময়োপযোগী শিক্ষার বিষয়বস্তু নির্ধারণ এখন একান্ত সময়ের দাবি। আমাদের সরকার এ বছর থেকেই এসব বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। 


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034990310668945