প্রশ্নফাঁস ঠেকাতে প্রাথমিক সমাপনীতে আসছে ৩ পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে তিনটি পরিবর্তন আনছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।  বিজি প্রেসে প্রশ্নপত্র পাঠানো হবে সফটওয়্যারের মাধ্যমে। আগের চেয়ে দুই সেট বেশি প্রশ্নপত্র ছাপানো হবে এবং এখন থেকে এ পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকবে না। বর্তমানে পিইসি পরীক্ষার জন্য ৬ সেট প্রশ্ন ছাপানো হয় বলে জানা যায়।

২৫ ফেব্রুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়। মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব দৈনিকশিক্ষাডটকমকে বলেনম চলমান এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগের পরিপ্রেক্ষিতে সতর্কতা হিসেবে এসব পদক্ষেপ নেয়া হয়েছে।

সাধারণত প্রতি বছর নভেম্বরের শেষদিকে সমাপনী পরীক্ষা নেয়া হয়। এ পরীক্ষা সামনে রেখে এবার ইতোমধ্যেই একটি নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তা হচ্ছে- এ বছর এই পরীক্ষার ৬টি বিষয়ের শতভাগ প্রশ্নই হবে কাঠামোবদ্ধ পদ্ধতিতে (সৃজনশীল)। গত ১৮ ফেব্রুয়ারি এ ব্যাপারে অফিস আদেশ জারি করে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)। এর আট দিনের মাথায় মন্ত্রণালয় পরীক্ষা সংক্রান্ত নতুন সিদ্ধান্ত নিল। সে অনুযায়ী আসন্ন পরীক্ষায় কোনো বিষয়েই এমসিকিউ প্রশ্ন থাকবে না। এর আগে বাংলায় ১০, ইংরেজিতে ২০, গণিতে ২৪, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ৫০, বিজ্ঞানে ৫০ এবং ধর্ম বিষয়ে ৫০ নম্বরের এমসিকিউ প্রশ্ন রাখার সিদ্ধান্ত ছিল। এখন নতুন নির্দেশনা অনুযায়ী এমসিকিউয়ের পরিবর্তে সৃজনশীল প্রশ্ন থাকবে। পাশাপাশি প্রশ্নপত্রের গোটা কাঠামোতে পরিবর্তন আনতে হবে।

এ ব্যাপারে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ বলেন, এখনও পর্যন্ত পর্যবেক্ষণে দেখা গেছে এমসিকিউ প্রশ্ন ফাঁসের ঘটনা বেশি ঘটে। এছাড়া এমসিকিউ প্রশ্ন রাখা-না রাখার ব্যাপারে নানা আলোচনা হচ্ছে। এমন পরিস্থিতিতে সুষ্ঠু পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে নতুন এসব সিদ্ধান্ত নেয়া হল। তিনি বলেন, প্রশ্নপত্রের নম্বর বিন্যাস ও অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেপ নেবে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031800270080566