প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি বাস্তবায়নে কমিটি

বিশেষ প্রতিনিধি |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলি কার্যক্রম বাস্তবায়নে আট সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ কমিটি বিদ্যমান বদলি নীতিমালা সামঞ্জস্যপূর্ণ সংশোধন, অনলাইনে ভর্তি কার্যক্রম বাস্তবায়ন এবং দুর্গম পাহাড়ি এলাকার বদলি ও ভাতা সংক্রান্ত নীতিনির্ধারণে কাজ করবে। মঙ্গলবার (২৭ আগস্ট) গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক এবং বিদ্যালয় শাখার উপসচিবকে সদস্য সচিব করে 8 সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বা তার প্রতিনিধি, গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট অডিট শাখার অতিরিক্ত সচিব, বিদ্যালয় শাখার যুগ্মসচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি অপারেশন শাখার পরিচালক, আইএমডি শাখার পরিচালক এবং গণশিক্ষা মন্ত্রণালয় সিস্টেম অ্যানালিস্ট।

সূত্র জানায়, আট সদস্য বিশিষ্ট এ কমিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা সামঞ্জস্যপূর্ণ সংশোধন এবং বছরব্যাপী অনলাইনে ভর্তি কার্যক্রম এর পদ্ধতি প্রণয়ন করবে। এছাড়া ও পাহাড়ি এলাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি পদায়ন এবং ভাতাপ্রাপ্তির সংক্রান্ত নতুন নীতিমালা প্রণয়ন করবে। 

এদিকে গত ২৬ আগস্ট সন্ধ্যায় ঝিনাইদহ জেলার সার্কিট হাউসে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের বদলির আবেদন গ্রহণে সফটওয়্যার তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এছাড়া সহকারী শিক্ষকদের বদলির নীতিমালা সংশোধন হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এ বিষয়ে গঠিত গণশিক্ষা মন্ত্রণালয়ের কমিটি এক মাসের মধ্যে নীতিমালা চূড়ান্ত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0029928684234619