প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে

রুম্মান তূর্য |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। আগে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা প্রশিক্ষণবিহীন শিক্ষকদের থেকে একধাপ উপরের গ্রেডে বেতন পেলেও নতুন গ্রেডে সে ভেদাভেদ থাকছে না। নতুন গ্রেডে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা উভয়ই ১১তম গ্রেডে বেতন পাবেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষক ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা উভয়ই ১৩তম গ্রেডে বেতন পাবেন। অর্থ মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চত করেছেন।

গত ৭ নভেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানায় অর্থ মন্ত্রণালয়। 

জানা গেছে, বর্তমানে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা  ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষরা ১৫তম গ্রেডে বেতন পেতেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা ১২ তম গ্রেডে বেতন পেতেন। কিন্তু অর্থমন্ত্রণালয় থেকে দেয়া সম্মতিতে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে এবং প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেয়ার কথা বলা হয়েছে। 

এছাড়া কিছু শর্তে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানানো হয়েছে। শর্তগুলো হল, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী কার্যকর হবে। প্রশাসনিক মন্ত্রণালয় থেকে আদেশ জারির তারিখ থেকে বেতন গ্রেড কার্যকর হবে। আর বিদ্যমান সব বিধি বিধান ও আনুষ্ঠানিকতা যথাযথভাবে পূরণ করতে হবে। 

অর্থ মন্ত্রণালয় আরও জানিয়েছে, সহকারী প্রধান শিক্ষকদের পদসৃজনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় সম্মতিসহ প্রস্তাব পাঠানো হলে ওই পদের বেতন স্কেল নির্ধারণ করা হবে। 

এদিকে প্রশিক্ষত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের একই গ্রেডে বেতন দেয়া হলে বাধ্যতামূলকভাবে নিয়োগের পরই শিক্ষকদের প্রশিক্ষণে পাঠানোর পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের সভাপতি ও দৈনিক শিক্ষাডটকমের সম্পাদকীয় উপদেষ্টা মো. সিদ্দিকুর রহমান। তিনিৃ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সর্বপ্রথম সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষকদের পরের গ্রেডে বেতন দেয়ার দাবি জানাচ্ছি। আর প্রশিক্ষত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের একই গ্রেডে বেতন দেয়া হলে নিয়োগের পরপরই শিক্ষকদের প্রশিক্ষণ নিশ্চিত করতে হবে। আর একই গ্রেডে বেতন হলেও যতদিন পর্যন্ত সব শিক্ষক প্রশিক্ষণ নিশ্চিত না হবে ততদিন প্রশিক্ষিত শিক্ষকদের সম্মানজনক ভাতা দেয়া হোক। 
  


পাঠকের মন্তব্য দেখুন
রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.002932071685791