প্রাথমিকে বাধ্যতামূলক হচ্ছে নৈতিক ডায়েরি ব্যবহার

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থীদের চেতনায় মূল্যবোধ জাগ্রত করতে প্রাথমিকে নৈতিক শিক্ষা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রতিদিন সমাবেশে শিক্ষার্থীদের নীতিবাক্য পাঠ ও সে নীতিবাক্যগুলো অনুশীলন করাতে এবং প্রতিটি শিক্ষার্থীর নৈতিক  ডায়েরি ব্যবহার নিশ্চিত করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

প্রাথমিকের সকল শিক্ষক ও কর্মকর্তাকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে- শিক্ষার্থীদের মূল্যবোধ বিকাশে প্রতিদিন সমাবেশ ও শ্রেণিকক্ষে নীতিবাক্য অনুশীলন করাতে হবে। প্রতিটি শিক্ষার্থীর নৈতিক ডায়েরির ব্যবহারও নিশ্চিত করতে হবে। একই সাথে জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে ৮৩টি নীতিবাক্য ও নৈতিক ডায়েরির ছক।

কর্মকর্তাদের দাবি, এক কাজ বারবার করলে তা অভ্যাসে পরিণত হয়। মানুষের মস্তিষ্ক এ ভাবেই গঠিত। বারবার করা ভালো কাজ জীবনের মূল্যবোধে রূপান্তরিত হয়। শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধ ফুটিয়ে তুলতে তাই প্রতিদিন নীতিবাক্য পাঠ ও সে নীতিবাক্যগুলো অনুশীলন করাতে হবে। এই পরিপ্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় উপপরিচালকের কার্যালয় থেকে নৈতিক ডায়েরির ছক ও ৮৩টি নীতিবাক্যসহ চিঠি পাঠিয়ে বিভাগের সব জেলা শিক্ষা কর্মকর্তা ও পিটিআই সুপারিনটেনডেন্টদের এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। 

বিস্তারিত দেখুন: 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0024118423461914