প্রাথমিকে শিশুবান্ধব কর্মঘণ্টা প্রণয়নের দাবিতে মানববন্ধন (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

শিশুবান্ধব অভিন্ন কর্মঘণ্টা ও পাঠ্যবই প্রণয়নের দাবিতে  বৃহস্পতিবার (২১ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এসময় সহকারী শিক্ষকদের বেতন প্রধান শিক্ষকের একধাপ নিচে নির্ধারণের দাবি জানান বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান। 

 মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, প্রাথমিকের সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত যা মোটেই শিশুবান্ধব নয়।  অপরদিকে উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক শাখা ও কিন্ডার গার্টেন বিদ্যালয়ের সময়সূচির সাথে প্রাথমিকের বিশাল ব্যবধান। বর্তমানে প্রাথমিকে ৬২৫টি বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ৫০ এর নিচে। ২৫টির শিক্ষার্থী সংখ্যা ২০ এর নিচে। সারা দেশে অসংখ্য বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা ১০০ এর নিচে। শিক্ষার্থী সংকটের বেহাল দশা দূরীকরণে সকল শিক্ষার্থীর অভিন্ন কর্মঘণ্টা অতীব জরুরি।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সংকট দূর করতে প্রাথমিক, কিন্ডার গার্টেন, হাইস্কুলের প্রাথমিক শাখায় শিশুবান্ধব অভিন্ন কর্মঘণ্টা প্রণয়ন করতে হবে। এর ফলে শিশুরা খেলাধুলা, সহশিক্ষা ও সাংস্কৃতিক কার্যক্রমের সাথে নিজেদের সম্পৃক্ত করতে পারবে। একই সাথে শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে শিশুবান্ধব পাঠ্য বইয়ের বিকল্প নেই। তাই, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সংকট দূর করতে প্রাথমিক, কিন্ডার গার্টেন, হাইস্কুলের প্রাথমিক শাখায় শিশুবান্ধব অভিন্ন কর্মঘণ্টা ও পাঠ্যবইয়ের বিকল্প নেই। শিক্ষক নেতারা জানান, মানববন্ধন শেষে তাদের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হবে।

 শিক্ষক নেতারা বলেন, পাঠদানে উৎসাহিত করতে শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন করতে হবে। তাই, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন প্রধান শিক্ষকের একধাপ নিচে নির্ধারণের জোর দাবি জানিয়েছেন প্রবীণ শিক্ষক নেতা ও বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান।

মানববন্ধনে উপস্থিত ছিলেন পরিষদের ঢাকা মহানগরী আহ্বায়ক এম এ ছিদ্দিক মিয়া, সিনিয়র যুগ্ম আহ্বায়ক গোলাম মোস্তফা, যুগ্ম আহ্বায়ক মো. গোলাম মোস্তফা, সদস্য শফিকুল ইসলাম মানিক, মো. মোকাররম হোসেন, মো. মিজানুর রহমান, মো. আলী, নারগীস আক্তার, আয়েশা খাতুন, খালেদা আকন, , এ বি এম আবদুল বাতেন জমাদার, কামরুল ইসলাম বাচ্চু প্রমুখ। 

মানববন্ধন শেষে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের একটি প্রতিনিধি দল পরিষদের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমানের নেতৃত্বে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। 


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003183126449585