প্রাথমিকের চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা প্রদানের আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বপ্রাপ্ত সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বের ভাতা প্রদানের আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে এ আদেশে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বে কর্মরত শিক্ষকদের বকেয়া প্রদানের কথা উল্লেখ করা হয়নি। মঙ্গলবার (১৫ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি এবং অপারেশন উইংয়ের পরিচালক শেখ জসিম উদ্দিন আহাম্মেদ দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্বপ্রাপ্তদের ভাতা প্রদান সংক্রান্ত একটি চিঠি সব জেলা, উপজেলা থানা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চলতি দায়িত্বপ্রাপ্তদের জাতীয় বেতন স্কেলের ২২নং ধারা মোতাবেক মূল বেতনের ১০ শতাংশ কার্যকর ভাতা প্রাপ্য। তবে, এ ভাতার সর্বোচ্চ সীমা হবে ১ হাজার ৫০০ টাকা। চিঠিতে, চলতি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকদেরকে কার্যকর ভাতা প্রদানের জন্য জেলা, উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের আহ্বায়ক এবং দৈনিক শিক্ষার সম্পাদকীয় উপদেষ্টা মো. সিদ্দিকুর রহমান বলেন, দীর্ঘদিন পরে হলেও প্রাথমিকের শিক্ষকদের চলতি দায়িত্বের ভাতা প্রদানে সরকারের সিদ্ধান্তে খুশি শিক্ষকরা। তবে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বে কর্মরত শিক্ষকদের বকেয়া প্রদানের বিষয়ে আদেশে কিছুই উল্লেখ করা হয়নি। যা হতাশ করেছে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের। তাই, বকেয়াসহ চলতি দায়িত্ব প্রদানে সংশ্লিষ্টদের কাছে জোর দাবি জানাচ্ছি। চলতি দায়িত্ব প্রাপ্তদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রদান করতে সময়ক্ষেপণ করার বিষয়টিও দুঃখজনক।

 
     

চলতি দায়িত্বপ্রাপ্তদের কার্যকরী ভাতা প্রদানের আদেশ জারির খবরে মঙ্গলবার (১৫ জানুয়ারি) প্রাথমিক শিক্ষকদের প্রবীণনেতা, দৈনিক শিক্ষার সম্পাদকীয় উপদেষ্টা, প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম এবং বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা। এসময় শিক্ষক নেতারা চলতি দায়িত্বের ভাতা প্রাপ্তিতে মো. সিদ্দিকুর রহমানের অবদানের কথা স্মরণ করেন। 

চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বদলি নীতিমালা সংশোধনের ফলে ঢাকাসহ শহর অঞ্চলের সহকারী শিক্ষকরা পদোন্নতির অধিকার থেকে বঞ্চিত হচ্ছিলেন। ২০১৬ খ্রিস্টাব্দের এপ্রিলে প্রথম বিপুল সংখ্যক শিক্ষককে উপজেলা পর্যায় থেকে শহরাঞ্চলে বদলি করে আনা হয়। এতে ক্ষুদ্ধ হয়ে পড়েন শহরাঞ্চলের প্রাথমিকের শিক্ষকরা। সংকট নিরসনে প্রাথমিক শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদানের বিষয়টিসহ ৬ দফা দাবি উল্লেখ করে ২০১৬ খ্রিস্টাব্দের মাঝামাঝি প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম। এ দাবির প্রেক্ষিতে ২০১৬ খ্রিস্টাব্দে ঢাকার ৯৭ জন প্রাথমিক বিদ্যালয় জ্যেষ্ঠ শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব প্রদান করে সরকার। 

তারা আরও বলেন, এরপর প্রাথমিক শিক্ষার সংকট নিরসনে আয়োজিত মহাপরিচালকের গণশুনানিতে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরামের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান চলতি দায়িত্বপ্রাপ্তদের ভাতা প্রদানের দাবি উত্থাপন করেন। এরপর ২০১৭ খ্রিস্টাব্দে নভেম্বর মাসে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে একটি আবেদন দাখিল করেন তিনি। আবেদনে কাজ না হওয়ায় ২০১৮ খ্রিস্টাব্দের ২০ সেপ্টেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে ‘আইনি নোটিস’ পাঠিয়ে চলতি দায়িত্বপ্রাপ্তদের কার্যকরী ভাতা প্রদানের দাবি জানান সংগ্রামী শিক্ষক নেতা মো. সিদ্দিকুর রহমান। এরপর বিভিন্ন গণমাধ্যমে বহুবার চলতি দায়িত্বপ্রাপ্তদের ভাতা প্রদানের দাবি জানান এ প্রবীণ শিক্ষক নেতা। এ প্রেক্ষিতে আজ আমরা চলতি দায়িত্বের ভাতা পেলাম। তাই প্রবীণ শিক্ষক নেতা মোঃ সিদ্দিকুর রহমানের কাছে আমরা চিরকৃতজ্ঞ। বকেয়া প্রদানের বিষয়ে আদেশে কিছুই উল্লেখ করা হয়নি। যা হতাশ করেছে চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের। বকেয়া প্রদানের বিষয়ে আদেশে কিছুই উল্লেখ না থাকায় আমরা হতাশ। 


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0033590793609619