ফের শিক্ষা আইনের খসড়া পরিমার্জনের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক |

ফের শিক্ষা আইন চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। চতুর্থবারের মতো আইনের খসড়াটি চূড়ান্ত করে মন্ত্রিপরিষদে পাঠাতে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রিসভার চাহিদামতোস্কু খসড়া তৈরিতে ইতোমধ্যে দুইজন পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। শিক্ষা সংক্রান্ত সব আইন সমন্বয় করে শিক্ষা আইনের খসড়া পরিমার্জন করার লক্ষ্যে কাজ শুরু হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ।

২০১০ খ্রিষ্টাব্দে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের পর ২০১১ খ্রিষ্টাব্দ থেকে শিক্ষা আইনের খসড়া তৈরির কাজ শুরু করে শিক্ষা মন্ত্রণালয়। আইনের খসড়া চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। খসড়টি মন্ত্রিসভার বৈঠকে উঠলে তা তিন দফা ফেরত পাঠানো হয় শিক্ষা মন্ত্রণালয়ে। সর্বশেষ ২০১৭ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বরে আইনের একটি চূড়ান্ত খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পাঠানো হলে ২০১৮ খ্রিষ্টাব্দের মে মাসে তা ফেরত আসে। তখন শিক্ষা সংক্রান্ত সব আইন সমন্বয় করে শিক্ষা আইনের খসড়া তৈরি করতে শিক্ষা মন্ত্রণালয়কে পর্যবেক্ষণে দেয় মন্ত্রিসভা। আইনের খসড়াটি ঠিক করতে ১২টি পর্যবেক্ষণ দেয়া হয়েছিল। মন্ত্রিসভার পর্যবেক্ষণ নিয়ে কাজ করছে আইনের খসড়া পরীক্ষায় গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটি। এ লক্ষে ইউনিসেফের পরামর্শক হিসেবে চৌধুরী মুফাদ আহমদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের পরামর্শক হিসেবে প্রাক্তন সচিব কাজী কাজী হাবিবুল আউয়ালকে নিয়োগ দেয়া হয়েছে।

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে জানায়, শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত করতে আগামী ২৫ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে এক সভার আয়োজন করা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. জাবেদ আহমেদ এতে সভাপতিত্ব করবেন। এসইডিপি প্রকল্পের কনফারেন্স রুমে ২৫ সেপ্টেম্বর সকালে এই সভা শুরু হবে।

এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত সচিব মো. জাবেদ আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আইনের খসড়াটি পরিমার্জন করা হচ্ছে। খসড়াটি পরিমার্জনের বিষয়ে পরামর্শ দিতে দুইজন পরামর্শক নিয়োগ করা হয়েছে। বুধবারের সভায় পরামর্শকরা আইনের খসড়াটি পরিবর্তনের বিষয়ে তাদের চিন্তা ধারা স্টেকহোল্ডারদের সামনে তুলে ধরবেন। শিক্ষা সংক্রান্ত সব আইন সমন্বয় করে শিক্ষা আইনের খসড়া পরিমার্জনের লক্ষ্যেই কাজ চলছে। 
এদিকে চলতি বছরেই শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত করা হবে বলে গত ১০ এপ্রিল জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী গণমাধ্যমকে বলেন, ‘দেশে শিক্ষা সংক্রান্ত অনেক আইন রয়েছে। এর কোনোটির সঙ্গে যেন শিক্ষা আইন সাংঘর্ষিক না হয়। কারণ, আইন করলাম, আর বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক হলো; তাহলে কার্যকর করা কঠিন হবে। সেই কারণে একজন পরামর্শকের সহায়তা নিয়ে সমস্ত আইনগুলোর সঙ্গে যাতে সাংঘর্ষিক না হয়, সেটি আমরা দেখছি। আশা করছি, মন্ত্রণালয় থেকে পরবর্তী পর্যায়ে পৌঁছে দিতে পারবো এ বছরের শেষ নাগাদ।’

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে আরও জানায়, আগামী ২৫ সেপ্টেম্বরের সভায় শিক্ষা মন্ত্রণালয়ের পরামর্শক হিসেবে প্রাক্তন সচিব কাজী কাজী হাবিবুল আউয়াল, ইউনিসেফের পরামর্শক চৌধুরী মুফাদ আহমদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগেরর নিরীক্ষা ও আইন শাখার অতিরিক্ত সচিব খালেদা আক্তার উপস্থিত থাকবেন। আর দুইজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, একজন সরকারি কলেজের অধ্যক্ষ, একজন বেসরকারি কলেজের অধ্যক্ষ, দুইজন মাদরাসা সুপার এবং দুইজন বিএম কলেজের অধ্যক্ষকে সভায় উপস্থিত থাকতে বলা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0040390491485596