ফেসবুকের মেসেঞ্জারে ডিজিটাল বিপদ!

দৈনিকশিক্ষা ডেস্ক |

অনেকদিন পর লেখায় হাত দিলাম। অন্যভাবে বললে, দিতেই হলো। আমার বন্ধু তালিকার সচেতন-অচেতন সবাই বছরের শেষে এসে নতুন খেলায় মেতেছেন। ইনবক্স ভরে যাচ্ছে একটা লিঙ্কে। নতুন বছরের উপহার নাকি লুকিয়ে আছে লিঙ্কে!

ইস! সত্যিই যদি থাকতো। বাস্তবতা ভিন্ন। ওই লিঙ্কের ভেতর উপহার না থাকলেও লুকিয়ে আছে ডিজিটাল বিপদ।

এবার বিস্তারিত বলি। যারা ফেসবুকে লিঙ্ক পেলেই শেয়ার করতে শুরু করে দেন, তারা আগে একটু থামুন। ইউটিউব বা বিশ্বাসযোগ্য সাইটের লিঙ্ক শেয়ার করা নিয়ে সমস্যা কম। বেশি সমস্যা অজানা, অচেনা লিঙ্ক শেয়ারে। আপনার মনে হতেই পারে, ধুর! ফেসবুক-মেসেঞ্জার তো আমাদের ছেলে-বুড়ো সবার ডিজিটাল খেলনা। হ্যাঁ, তেমনই একটা ধারণা দিয়ে রাখা হয়েছে আপনাদের। এক খেলা শেষ, নতুন খেলা শুরু। কখনও শুভ সকালের জোয়ার, কখনও বিজয় দিবসে জাতীয় পতাকা, কখনও ফেসবুকের সিইওর মেসেজ। কী না শেয়ার করে চলছি আমরা!

ইন্টারনেট জগতে স্প্যাম শব্দটা বেশ পরিচিত। আপনার কাছে কতটা? যদি অচেনা হয়ে থাকে, তাহলে খুলেই বলি। স্প্যাম হল এমন লিঙ্কের ফাঁদ, যাতে ক্লিক করলেই হ্যাক হয়ে যেতে পারে আপনার সোশ্যাল মিডিয়ার সব তথ্য, এমনকি অ্যাকাউন্টও!

ভয় লাগছে? আমি চাই এই লেখাটা হরর সিনেমার মতো আপনার মনে ভয় ধরাক। আপনার হাত কাঁপুক উৎসব এলেই অন্য কারো বানানো ফাঁদ সরল মনে শেয়ার করতে।

তবেই নিরাপদ থাকবো আমরা। সামনের বছরটা হবে সত্যিকারের শুভ নতুন বছর।

এখন তো গ্রিটিং কার্ড আর চিঠিপত্রের দিনও শেষ। একটু কষ্ট করে নিজের হাতেই টাইপ করুন না:

Happy New Year!

লেখক: মনদীপ ঘরাই, সিনিয়র সহকারী সচিব


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0023899078369141