বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংগঠন তদারকিতে সক্রিয় প্রক্টর

বশেমুরবিপ্রবি প্রতিনিধি |

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমিরবিপ্রবি) সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রক্টর ড. রাজিউর রহমান বিশ্ববিদ্যালয়ের সব সামাজিক সংগঠন তদারকি শুরু করছেন। এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি সংগঠনগুলোকে প্রক্টর অফিসে তলব করেন। সে মোতাবেক রোববার (১৩ অক্টোবর) সকালে বশেমুরবিপ্রবির সব অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন দুইজন প্রতিনিধিসহ প্রক্টর অফিসে উপস্থিত হয়ে সংগঠনের নির্দিষ্ট লিখিত গঠনতন্ত্র, লক্ষ্য এবং উদ্দেশ্য প্রক্টর অফিসে জমা দিয়েছেন। তবে, সাধারণ শিক্ষার্থীদের জন্য কল্যাণময় সংগঠনগুলোর কার্যক্রম ত্বরান্বিত করতেই তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে জানিয়েছেন প্রক্টর ড. রাজিউর রহমান।

ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের রুবেল হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, গত রমজানে আমাদের যশোর জেলা এসোসিয়েশনের ইফতার মাহফিলের জন্য প্রক্টর বরাবর আবেদন করলে, তৎকালীন প্রক্টর আতিকুজ্জামান ভূঁইয়া তা নাকচ করে দেন। নতুন প্রক্টর স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনকে শিক্ষার্থীদের কল্যাণে ক্যাম্পাসে স্বতঃস্ফূর্তভাবে কাজ করার সহযোগিতা করবেন বলে আশা করি।

বশেমুরবিপ্রবি সাবেক সাংবাদিক সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক তারিক লিটুকে ২০১৬ খ্রিষ্টাব্দে জুলাইয়ে শোকজ করা হয়। তথ্যানুসন্ধানে দেখা যায়, পত্রিকায় নিউজ লেখায় নানা কারণ দেখিয়ে তাকে শোকজ করেন তৎকালীন ভিসি নাসিরউদ্দিন।

শিক্ষার্থী মাহফুজ আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, খাদ্যে ভেজাল এবং নির্মূলে সচেতনতামূলক সামাজিক সংগঠন কনজুমার ইয়ুথ অব বাংলাদেশ। কিন্তু সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার অনুমোদন দেননি তৎকালীন ভিসি-প্রক্টর প্যানেল।

বশেমুরবিপ্রবি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ২০১৬ খ্রিষ্টাব্দের ১০ আগস্ট সংগঠনের কার্যাবলি স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপরেও আমাদের সাংগঠনিক কার্যক্রম থেমে থাকেনি। নানা চড়াই-উৎরাই পার হয়ে বশেমুরবিপ্রবির প্রেস ক্লাবের সাংগঠনিক কাজ এখনো চলছে। তবে কাজ চলমান রাখতে অনেক হিমশিম খেয়েছি। আশা করি নতুন প্রক্টর সংগঠনটির যথাযথ অনুমোদন দিয়ে সাংগঠনিক কার্যক্রম ত্বরান্বিত করবেন।    

এ বিষয়ে প্রক্টর ড. রাজিউর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বিশ্ববিদ্যালয়ে অনেক অরাজনৈতিক সামাজিক সংগঠন সক্রিয় আছে। অনেক সংগঠনের অনুমোদন নাই। সব সংগঠনের নীতিমালা পর্যবেক্ষণ করে সাধারণ শিক্ষার্থীদের জন্য কল্যাণময় সংগঠনগুলোর কার্যক্রম ত্বরান্বিত করতে শিক্ষার্থীদের সহযোগিতা করবো। তিনি আরও বলেন, সাংগঠনিক নীতিমালা অবশ্যই বাংলাদেশ সংবিধান এবং বিশ্ববিদ্যালয়ের নীতিমালার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। তা না হলে সংগঠন নিষিদ্ধ ঘোষণা করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক ড. নূরউদ্দিন আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষার্থীদের মঙ্গলে সামাজিক সংগঠনগুলোকে সুনির্দিষ্ট নিয়ম মাফিক পরিচালনা এবং তদারকি করার কার্যক্রমে হাতে নেয়ায় প্রক্টরকে সাধুবাদ জানাই।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0059151649475098