বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাশ শুরু কাল

গাজীপুর প্রতিনিধি |

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামের সামার টার্ম-২০২০ এর ক্লাশ আগামীকাল ১ জুন থেকে অনলাইনে শুরু হতে যাচ্ছে। এজন্য প্রশিক্ষণসহ সব প্রস্ততি সম্পন্ন করেছে কতৃপক্ষ।

অনলাইন শিক্ষাকর্যক্রমকে সঠিকভাবে পরিচালনা করার জন্য রোববার বশেমুরকৃবি’র ভার্চুয়াল ক্লাসরুমে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মো. আবিয়ার রহমানের সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. রফিকুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বশেমুরকৃবি’র ভিসি মো. গিয়াস উদ্দীন মিয়া এবং বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক তোফায়েল আহমেদ ও গ্রাজুয়েট’র স্টাডিজ ডিন অধ্যাপক মো. আবুল হোসনে মোল্লা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর (ভিসি) বলেন, বিশ্ব আজ করোনা মহামারীতে বিপর্যস্ত। অন্যান্য অনেক কিছুর মতো প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। পরিবর্তত এই পরিস্থিতিতে কিছু সীমাবদ্ধতা থাকলেও শিক্ষা কার্যক্রমে গতি আনতে অনলাইন পদ্ধতির বিকল্প নেই। বশেমুরকৃবি পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রামের ক্লাশ অনলাইনে চালু করছে এবং তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

প্রশিক্ষণে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ৩২ জন শিক্ষক অংশ নেন এবং ১৬০ জন শিক্ষক অনলাইন ওই অনুষ্ঠানে অংশ নেন। জুম এবং অন্যান্য অ্যাপ ব্যবহার করে কীভাবে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যায় সে বিষয়ে প্রশিক্ষণে বিস্তারিত আলেচনা করা হয়।

প্রশিক্ষণে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. তোফাজ্জল ইসলাম, অধ্যাপক শহীদুল হাসান, জিএম মনিরুল আলম, মাইনুল হাসান এবং প্রকৌশলী সাজিদুল ইসলাম।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035691261291504