বঙ্গবন্ধুর ওপর ২৬টি বই পড়তে হবে শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক |

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজানামচা, সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্র্যঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬টি বই সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এছাড়া কৃতী শিক্ষার্থী উপহার হিসেবে এসব বই দেয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেয়া হয়েছে। গত ১০ জুলাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং ২০১৯ খ্রিষ্টাব্দের জাতীয় শোক দিবস পালনে কর্মসূচি গ্রহণে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সভায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী পালনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে কর্মসূচি গ্রহণে গত ১০ জুলাই এক সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয় শোক দিবস পালনে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজানামচা, সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্ট ব্র্যঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখে ২৬টি বই সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া রাষ্ট্রীয় অনুষ্ঠান ও কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে এ বইগুলো উপহার হিসেবে প্রদানের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশ দিয়েছে গণশিক্ষা মন্ত্রণালয়। 

দিবসটি পালনে প্রাথমিক বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে আলোচনা সভা ও ভিডিও ডকুমেন্টারি প্রদর্শনের আযোজন করা হবে বলেও জানিয়েছে সূত্র।
    
এছাড়া জাতীয় শোক দিবস পালনে সভায় প্রতিটি স্কুলে জাতীয় শোক দিবসের পোস্টার সাঁটানো, মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, সব প্রাথমিক বিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতিপূর্ণ কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ্ ও নাত্ প্রতিযোগিতা ও দোয়া মাহফিল আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সূত্র। এদিকে আগামী ১৬ আগস্ট ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে প্রাথমিক বিদ্যালয়ের ১০০ শিক্ষার্থী পরিদর্শনের ব্যবস্থা নেয়া হবে। 


পাঠকের মন্তব্য দেখুন
মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0028419494628906