বরিশালে বই উৎসবের আনন্দে শিক্ষার্থীরা (ভিডিও)

সাইফুর রহমান মিরণ, বরিশাল |

সারাদেশের সঙ্গে বরিশালেও অনুষ্ঠিত হয়েছে বই উৎসব। বছরের প্রথম দিন নতুন বই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। বছরের প্রথম দিন সরকারিভাবে সন্তানদের হাতে নতুন বই তুলে দেওয়ায় খুশি অভিভাবকরাও। বই উৎসব উপলক্ষে নগরের সব শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হয় অনুষ্ঠানের।

মঙ্গলবার (১ জানুয়ারি) সকাল ১০ থেকে সাড়ে ১টা পর্যন্ত প্রশাসনিক কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা বই উৎসবে মেতে থাকে।

নতুন বই পেয়েই শিক্ষার্থীরা বইয়ে মলাট উল্টে পাল্টে দেখতে শুরু করে। কেউ আবার নতুন বইয়ে ঘ্রাণ নিতে ব্যস্ত হয়ে পড়ে। বই

দিয়ে মুখ ঢেকে কেউ দৌড়াতে শুরু করে।

বই পাওয়া নগরের মুকুল স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী অনন্যা দেবনাথ বলে ওঠেস ‘হ্যাপি নিউ ইয়ার’ নতুন বছর আমাদের জন্য সত্যিই আনন্দের। কেবল আমার কাছেই নয়, দেশের সকল শিক্ষার্থীর জন্যই আনন্দের। বছরের শুরুতেই আমরা নতুন বই পেলাম। কি যে দারুন গন্ধ নতুন বইয়ের। প্রতি বছর আমার বাবা আমার নতুন বইয়ে মলাট দিয়ে দেন। এরক অভিব্যক্তি ছিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মুনিয়া রহমানসহ সব শিক্ষার্থীর। [inisde-ad]

সকাল সাড়ে ১০টায় নগরের মুকুল স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জেলা পর্যায়ের বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান । 

এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইকবাল আক্তার, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল লতিফ মজুমদার, মুকুল স্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি রাখাল চন্দ্র দে, সাদা মনের মানুষ বিজয় কৃষ্ণ দে, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম তালুকদার প্রমুখ।

সকাল ১০টায় নগরের জিলা স্কুল এবং দুপুর সাড়ে ১২টায় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরন অনুষ্ঠানে শিশুদের হাতে বই তুলে দেন, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবত সাদিক আবদুল্লাহ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশালের উপপরিচালক মো. মোকসেদুর রহমান, জেলা স্কুলের প্রধান শিক্ষক বেগম হিরো রোকসানা এবং সরকারি বালিকা বিদ্যালয়ের  প্রধান শিক্ষক মাহবুবা হোসেন প্রমুখ।

সকাল ১০টায় নগরের রূপাতলী এলাকায় শহীদ আবদুর রব সেরনিয়াবত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বই উৎসবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক আবুল কালাম আজাদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা কার্যালয়ের উপ পরিচালক মো. মোকসেদুর রহমান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন।

সাড়ে ১১টায় নগরের ২৯ নম্বর ওয়ার্ডের কাশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষদে শিক্ষার্থীরা নতুন বই পেয়ে উল্লাসে ছুটাছুটি শুরু করে দেয়।বরিশাল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বরিশাল কার্যালয় জানায়, বরিশাল জেলার ১০ উপজেলার জন্য ১৪ লাখ ১১ হাজার ৯৩ টি বই এসেছে। বছরের প্রথম দিন আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হয়েছে।

বরিশাল জেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় জানায়, বরিশাল জেলার জন্য ৩৯ লাখ ৯৫ হাজার ৩৫টি বই ডিসেম্বরে বরিশালে এসেছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌঁছে দেওয়া হয়েছে। বছরের প্রথম দিন উৎসবের মাধমে বই তুলে দেন অতিথিরা।
 

 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025570392608643