বামনায় গণ গ্রন্থাগার স্থাপনের দাবিতে মানববন্ধন

বরগুনা প্রতিনিধি : |

বরগুনার বামনায় যুব সমাজকে বই পড়ায় আগ্রহী করতে উপজেলার গণগ্রহন্থাগারটি পুনঃস্থাপনের দাবিতে মানববন্ধন করেছে বামনা উপজেলা সচেতন নাগরিক সমাজ। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বামনা উপজেলার প্রেসক্লাব চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রায় ঘণ্টাব্যাপি মানববন্ধনে উপজেলার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী, রাজনৈতিক ও সামাজিক সংগঠন ও  সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে একটি শোভাযাত্রা উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরির কাছে স্মারকলিপি প্রদান করা হয়। 

মানববন্ধন পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন, বামনা প্রেসক্লাব সভাপতি ওবায়দুল কবির আকন্দ, সাধারণ সম্পাদক মো. নাসির মোল্লা, স্বেচ্ছাসেবক লীগ বামনা উপজেলা সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, আমাদের পাঠশালার উদ্যোক্তা রাজিব হাওলাদার পলাশ, বামনা সংবাদ ডট কমের প্রকাশক গোলাম রেদোয়ান রাব্বি তালুকদার, সম্পাদক মনোতোষ হাওলাদার, সৈয়দ মুদাদ্দাবর আহসান প্রমুখ। 

সমাবেশে বক্তারা দ্রুত বামনা উপজেলায় গণগ্রহন্থাগারটি পুনঃস্থাপনের দাবি জানিয়ে বলেন, একটি গণগ্রহন্থাগার ওই এলাকার মানুষের বিকাশ কেন্দ্র। এ উপজেলায় প্রায় ৩০ বছর ধরে এখানকার শিক্ষার্থীরা পাবলিক লাইব্রেরিতে বই পড়ে জ্ঞানার্জন করার সুযোগ পেয়েছিলো। কিন্তু ভবনটি পরিত্যাক্তের অজুহাতে এই লাইব্রেরিটি ভেঙ্গে ফেলা হয়েছিলো। তাই পুনরায় এই পাবলিক লাইব্রেরিটি স্থাপন করা না হলে এখানকার যুবসমাজের মধ্যে বিভিন্ন প্রকার সামাজিক অবক্ষয় দেখা দিবে। 
 
উল্লেখ্য, ১৯৮০ খ্রিস্টাব্দে খুলনা বিভাগীয় উন্নয়ন বোর্ডের আর্থিক সহায়তায় বর্তমান সরকারি সারওয়ারজান উচ্চ বিদ্যালয়ের সামনে একটি পাবলিক লাইব্রেরি নির্মিত হয়। সেখানে নানান রকম বই পড়ে জ্ঞান অর্জনের সুযোগ পায় স্থানীয় শিক্ষার্থীরা। ওই পাবলিক লাইব্রেরির হল রুমে তৎকালীন সময় বিভিন্ন প্রকার সাংস্কৃতিক অনুষ্ঠানাদি অনুষ্ঠিত হতো। ২০১২ খ্রিস্টাব্দের দিকে প্রায় ৩০ বছর পরে ওই পাবলিক লাইব্রেরি ভবনটি সংস্কারের অভাবে বামনা উপজেলা প্রসাশন পরিত্যাক্ত ঘোষণা করে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠায়। তার ঠিক এক বছর পরে ওই বিদ্যালয় কর্তৃপক্ষ পাবলিক লাইব্রেরির ভবনটি ভেঙ্গে ফেলে। ওই ভবনে থাকা মহামূল্যবান বইগুলো কয়েকটি স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে যায়। এরপর থেকে পাবলিক লাইব্রেরিটি পুনঃনির্মাণের উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034580230712891