বিশ্ববিদ্যালয়ে একই দিনে ভর্তি পরীক্ষা, বিপাকে পরীক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ও অধিভুক্ত রাজধানীর সাত কলেজ এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একই দিনে নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে চলেছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, এ বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ নেই। তাই এসব পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি তাদের। 

ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) বিবিএ ২৭তম ব্যাচের (সেশন ২০১৮-১৯) ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর গুরুত্বপূর্ণ সরকারি সাত কলেজের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিজ্ঞান ইউনিটে  ভর্তি পরীক্ষাও একই দিনে রয়েছে। কলেজগুলোর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর, বাণিজ্য ইউনিটের ১৬ নভেম্বর এবং বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। 

কলেজগুলোর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের অধীনে ১১ হাজার ৬৩০, বাণিজ্য ইউনিটের অধীনে ৫ হাজার ২৩০ এবং বিজ্ঞান ইউনিটের অধীনে ৬ হাজার ৫০০টি আসন রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি এ সাতটি কলেজ হচ্ছে- ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ এবং সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

অপরদিকে রাজধানীর আরেক পাবলিক বিশ্ববিদ্যালয় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ২০১৮-১৯ শিক্ষাবর্ষে লেভেল-১-এ ভর্তিচ্ছুদের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর সকাল সাড়ে ৯টা থকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

 

এসব বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে ভর্তিচ্ছুরা বলেছেন, পছন্দের ভর্তির স্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ও টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। কোনো কারণে বিশ্ববিদ্যালয়ে চান্স না হলে রাজধানীর বড় ও গুরুত্বপূর্ণ সরকারি কলেজগুলোতে বিজ্ঞান বিষয়ে ভর্তি হয়ে পড়তে চান তারা। অথচ একই দিনে প্রায় একই সময়ে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হওয়ায় চরম বিপাকে পড়েছেন তারা।

ভর্তিচ্ছু শিক্ষার্থী নাহারিন আসফিয়া নওমী বলেন, বিশ্ববিদ্যালয়গুলো সমন্বয় করে পরীক্ষার তারিখ ঘোষণা করা উচিত। একই দিনে দুই বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়া হলে তো এসব পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব নয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষা ভিন্ন ভিন্ন দিনে নেওয়ার দাবি জানান তিনি।

আরেক শিক্ষার্থী আশফাকুর রহমান আদনান বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে এখন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ নেই। সে ক্ষেত্রে একটি আসনেরও গুরুত্ব অনেক। বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের মধ্যে সমন্বয় করে নিক। তারা ভর্তিচ্ছুদের বঞ্চিত না করুক। এটাই তাদের চাওয়া।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0057201385498047