বেতনবিহীন চাকরির সুপারিশকারী এনটিআরসিএ?

মো. আজিনুর রহমান লিমন |

দীর্ঘদিন নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকার পর এনটিআরসিএ কর্তৃক সারা দেশে একযোগে প্রায় ৪০ হাজার শিক্ষক নিয়োগের জন্য অনলাইনে নিবন্ধিতদের কাছে দরখাস্ত আহবান করা হয়। ৪০ হাজার পদের বিপরীতে ৩১ লাখ আবেদন জমা পড়ে। এই পদগুলোর কোনো ত্রুটি নেই জেনেই গণবিজ্ঞপ্তি দিয়েছেন এনটিআরসিএ। ত্রুটিযুক্ত পদের ব্যাপারে সমপূর্ণ দায়ভার তাঁদের। এই দায়ভার আবেদনকারীর ওপর বর্তাবে কেন? যাকে যেখানে যে পদে নিয়োগ দেওয়া হয়েছে সেই পদে তাকে যোগদান করতে হবে। নিয়োগের জন্য সুপারিশ পাওয়া একজন আবেদনকারীর কাছে এটাই স্বচ্ছতা।

সেই নিয়োগ যেহেতু এনটিআরসিএ দিয়েছেন, সেহেতু বেতনসহ সকল সুযোগ-সুবিধা পাওয়ার ব্যাপারে কোনো সমস্যার সৃষ্টি হওয়ার প্রশ্নই আসে না। যে পদে বেতন হবে না অর্থাত্ ননএমপিও পদের জন্য এনটিআরসিএ কেন সুপারিশ করবেন? ননএমপিও প্রতিষ্ঠান ও পদের জন্য আলাদাভাবে নিয়োগ দেবেন। এমপিও, ননএমপিও এবং সৃষ্ট পদ এক করে ফেলায় এই সমস্যার মূল কারণ। বেতনবিহীন পদে চাকরি দেওয়ার সুপারিশ একটি লজ্জাজনক ঘটনা। অনেক ঝড় তুফান পাড়ি দিয়েই এই অবস্থানে এসে পৌঁছেছেন একজন শিক্ষক। তাঁকে কিভাবে এনটিআরসিএ বিনা বেতনে নিয়োগের সুপারিশ করতে পারেন? এই নিয়োগে যদি একজন শিক্ষকও বেতনবিহীন থাকেন তাহলে পুরো বিষয়টিই হবে কলঙ্কিত। তাই এনটিআরসিএ-কে বিষয়টি গভীরভাবে ভেবে দেখার অনুরোধ জানাচ্ছি।

 

আছানধনী মিয়া পাড়া, চাপানী হাট, ডিমলা, নীলফামারী


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026991367340088