এসএসসি ও সমমানের পরীক্ষাবেতনে যায় কাঁড়ি কাঁড়ি টাকা,পাসের হার শূন্য

শরীফুল আলম সুমন |

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯৬ মাদ্রাসাসহ ১০৯ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একজনও পাস করতে পারেনি। দিনাজপুর বোর্ডের পাঁচটি স্কুল, বরিশাল ও ঢাকা বোর্ডের তিনটি করে এবং রাজশাহী ও যশোর বোর্ডের একটি করে স্কুল থেকেও পাস করেনি কোনো শিক্ষার্থী। আর ৩৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানে পাসের হার ২০ শতাংশের নিচে। এ ছাড়া পাসের হার ৫০ শতাংশের নিচে তিন হাজার ৩০১টি প্রতিষ্ঠানে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় যে ৯৬ মাদ্রাসার পাসের হার শূন্য সেগুলোর মধ্যে ১৯টি এমপিওভুক্ত। ওই মাদ্রাসাগুলোর শিক্ষক-কর্মচারীদের শতভাগ বেতন দেয় সরকার। প্রতিটি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন বাবদ প্রতি মাসে সরকার ব্যয় করছে দুই থেকে তিন লাখ টাকা। সে হিসাবে ১৯টি মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের পেছনেই গত বছর সরকারের ব্যয় হয়েছে প্রায় ছয় কোটি টাকা।

একইভাবে এমপিওভুক্ত অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের শতভাগ বেতন দেয় সরকার। কিন্তু বছর শেষে কিছু প্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করতে পারছে না। এর পরও বছরের পর বছর ধরে চলছে ওই সব শিক্ষাপ্রতিষ্ঠান।

এবার এসএসসি পরীক্ষায় পাঁচটি সাধারণ শিক্ষা বোর্ডের ১৩টি স্কুল থেকে একজনও পাস করতে পারেনি। তবে এসবের মধ্যে একটি স্কুল নিম্ন মাধ্যমিক পর্যায় পর্যন্ত এমপিওভুক্ত বলে জানা গেছে। অন্যগুলো চলছে একাডেমিক স্বীকৃতি ও পাঠদানের অনুমতি নিয়ে।

এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর এমপিওভুক্ত কয়েকটি মাদ্রাসায় গিয়ে নাজুক চিত্র দেখা যায়। স্কুল চলাকালীন বেশির ভাগ শিক্ষককে স্কুলে পাওয়া যায়নি। কিছু শিক্ষার্থী থাকলেও তারা যে যার মতো করে ঘোরাঘুরি করছিল। সুপার, সহকারী সুপাররা শহরে থাকেন। মাসে দু-একবার হাজির হন। ম্যানেজিং কমিটি এসবের খোঁজ রাখে না।

পটুয়াখালীর সদর উপজেলার লোহালিয়া কেএম হক গার্লস দাখিল মাদ্রাসা এমপিওভুক্ত। এই প্রতিষ্ঠান থেকে দাখিলে চারজন অংশ নিয়ে একজনও পাস করতে পারেনি। গত ৮ মে সরেজমিনে গিয়ে দেখা যায় ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১৬ জন শিক্ষার্থী উপস্থিত। সাংবাদিক পরিচয় জানার পর আশপাশ থেকে তিনজন শিক্ষক এসে একসঙ্গে শ্রেণিকক্ষে পাঠদান শুরু করেন।

স্থানীয় লোকজন জানায়, সহকারী সুপার মাঝেমধ্যে মাদ্রাসায় আসেন। তবে সুপার মজিবুল হক মাসে দু-একবার আসেন। তিনি ২০ কিলোমিটার দূরে পটুয়াখালী শহরে থাকেন। 

মাদ্রাসার সুপার কাজী মজিবুল হক মোবাইল ফোনে বলেন, ‘গত বছর ১৩ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছিল, ১২ জন পাস করেছে। এ বছর কেউ পাস করেনি।’

মাগুরার মহম্মদপুর উপজেলার রিজিয়া রুবিয়া মহিলা দাখিল মাদ্রাসা থেকে এবার ৩০ ছাত্রী দাখিল পরীক্ষায় অংশ নিলেও একজনও পাস করতে পারেনি। জানা যায়, ১৯৯৯ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয় দুই বোন রিজিয়া ও রুবিয়ার নামে। এর মধ্যে রুবিয়া খাতুন আট বছর ধরে মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি। তাঁর ছেলে আব্দুর রউফসহ নিকটাত্মীয়দের নিয়ে ম্যানেজিং কমিটি গঠিত। রুবিয়ার ছেলে আব্দুল ওয়াহাব মিলন, মেয়েজামাই আলমগীর হোসেন এই মাদ্রাসার শিক্ষক। মোট ১৪ শিক্ষক-কর্মচারীর প্রায় সবাই ম্যানেজিং কমিটির সভাপতির আত্মীয়। ২০০২ সাল থেকে মাদ্রাসাটি এমপিওভুক্ত। 

মহম্মদপুরের বালিদিয়া বাজারের ব্যবসায়ী আবু সুফিয়ান অভিযোগ করে বলেন, মাদ্রাসার অনেক শিক্ষকেরই সনদ জাল। একে তো আত্মীয়, আবার মোটা টাকা দিয়ে নিয়োগ পেয়েছেন তাঁরা। তাই ক্লাসের ধার ধারেন না কেউ।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, উল্লিখিত দুটি মাদ্রাসা ছাড়া অন্য যেসব এমপিওভুক্ত মাদ্রাসা থেকে একজনও পাস করেনি সেগুলো হলো গাজীপুরের কাপাসিয়ার বেলাছি মদিনাতুল উলুম মহিলা আলিম মাদ্রাসা, কিশোরগঞ্জের পাকুন্দিয়ার খামা বালিকা দাখিল মাদ্রাসা, টাঙ্গাইল ভুয়াপুরের আছাতুন্নেসা দাখিল মাদ্রাসা, ঘাটাইলের বকশিয়া দাখিল মাদ্রাসা, গোপালপুরের কুড়িয়াটা দাখিল মাদ্রাসা ও ছাতিলা শেফালিয়া বালিকা দাখিল মাদ্রাসা, চাঁপাইনবাবগঞ্জ সদরের শাজাহানপুর ইসলামিয়া গার্লস দাখিল মাদ্রাসা, নওগাঁর পত্নীতলার ছোট মহারান্দি টেকনিক্যাল দাখিল মাদ্রাসা ও বারা বিদিরপুর দাখিল মাদ্রাসা, বগুড়ার ধুনটের বাদেরবাড়ি সিনিয়র আলিম মাদ্রাসা, শিবগঞ্জের মেদেনিপাড়া মোজাদ্দেদিয়া দাখিল মাদ্রাসা, যশোরের কেশবপুরের প্রতাপপুর দাখিল মাদ্রাসা, সাতবাড়িয়া দাখিল মাদ্রাসা ও ইমননগর এম.বি.জে. দাখিল মাদ্রাসা, বরিশালের উজিরপুরের মুন্সীর তালুক গার্লস আলিম মাদ্রাসা, পিরোজপুরের নেছারাবাদের নেছারাবাদ মুজাদ্দেদিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা এবং পটুয়াখালীর মির্জাগঞ্জের কাপালভেরা দারুস সুন্নাত মহিলা আলিম মাদ্রাসা।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম ছায়েফ উল্যাহ বলেন, ‘যেসব মাদ্রাসা থেকে একজনও পাস করেনি তাদের আমরা শোকজ করেছি।’

জানা যায়, যেসব এমপিওভুক্ত মাদ্রাসা থেকে একজনও পাস করেনি সেগুলো এমপিওভুক্ত হয়েছে তদবির আর অর্থের জোরে। ওই টাকার জোগান দিয়েছেন শিক্ষকরাই।

জানা যায়, শিক্ষার মান দেখার দায়িত্ব মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের। কিন্তু এই অধিদপ্তরের কর্মকর্তারা মান না দেখে মূলত টাকা কামাতে ব্যস্ত। মাদ্রাসা অধিদপ্তরে একাধিক পরিদর্শক থাকলেও তাঁরা ব্যস্ত থাকেন নিয়োগ নিয়ে।

এবার এসএসসি পরীক্ষায় দিনাজপুর বোর্ডের যে পাঁচটি বিদ্যালয় থেকে একজনও পাস করেনি সেগুলো হলো দিনাজপুরের খানসামা উপজেলার নলবাড়ী গার্লস হাই স্কুল, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সারবানাদা গার্লস হাই স্কুল, পলাশবাড়ী উপজেলার থুটিয়াপুকুর গার্লস হাই স্কুল, লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভাদাই দক্ষিণপাড়া উচ্চ বিদ্যালয় এবং পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার লক্ষ্মীরহাট উচ্চ বিদ্যালয়।

জানা যায়, নলবাড়ী গার্লস হাই স্কুলটিতে মাধ্যমিক পর্যন্ত থাকলেও অষ্টম শ্রেণি পর্যন্ত এমপিওভুক্ত। এই স্কুল থেকে এবার দুজন ছাত্রী এসএসসিতে অংশ নিয়ে দুজনই ফেল করেছে।

এ ব্যাপারে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবু বকর সিদ্দিক বলেন, ‘আমি নিজে নলবাড়ি গার্লস হাই স্কুলে গিয়েছিলাম। খুবই স্বল্পসংখ্যক শিক্ষার্থী দেখেছি। শূন্য পাস করা স্কুলগুলোর বিস্তারিত তথ্য নিয়ে শিগগির মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাব। এরপর মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে ব্যবস্থা নেব।’

(প্রতিবেদনটি তৈরি করতে তথ্য দিয়ে সহায়তা করেছেন পটুয়াখালী প্রতিনিধি এমরান হাসান সোহেল ও মাগুরা প্রতিনিধি শামীম খান।)

 

সৌজন্যে: কালের কণ্ঠ


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0034658908843994