বেসরকারি কলেজ শিক্ষকদের পদোন্নতির সংস্কার প্রয়োজন

দৈনিকশিক্ষা ডেস্ক |

শিক্ষককে জাতি গঠনের কারিগর বলা হলেও বেসরকারি শিক্ষকদের ক্ষেত্রে বঞ্চনা-বৈষম্য বেশি। প্রচলিত বিধি অনুযায়ী বেসরকারি কলেজে প্রভাষক পদে যোগদানের আট বছর পর ১ঃ৩ (প্রতি তিনজনে একজন) হারে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি হয়। এ আনুপাতিক হার সমগ্র কলেজভিত্তিক না হয়ে একক কলেজভিত্তিক হওয়ায় অপেক্ষাকৃত জ্যেষ্ঠ অনেক শিক্ষকের পদোন্নতি না হলেও অপেক্ষাকৃত কনিষ্ঠ অনেক শিক্ষকের পদোন্নতি হয়েছে। মঙ্গলবার (১৮ জুন) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়। নিবন্ধটি লিখেছেন ড. আবদুস সবুর।

অধিকন্তু আনুপাতিক হারের এ বেড়াজালে অনেক শিক্ষককে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত একই (প্রভাষক) পদে চাকরি করতে দেখা যায়। এছাড়া কলেজ-শিক্ষকদের পদোন্নতিতে মেধার চেয়ে বয়সকে অগ্রাধিকার দেওয়া হয়! প্রচলিত বিধি অনুযায়ী শিক্ষকদের পদোন্নতি ও জ্যেষ্ঠতা নির্ধারণে এমপিওভুক্তির তারিখ বিবেচনা করা উচিত। তবে একই তারিখে এমপিওভুক্ত হলে যোগদানের তারিখ প্রাধান্য পায়, তাতেও সমতা হলে জন্ম তারিখের ভিত্তিতে জ্যেষ্ঠতা নির্ধারিত হয়!

এক্ষেত্রে পরীক্ষার ফল-গবেষণা উপেক্ষিত। অষ্টম বেতন কাঠামোতে টাইম স্কেল গ্রেড না রাখায় পদোন্নতি বঞ্চিত প্রভাষকদের বঞ্চনা আরো বাড়ে। অধিকন্তু, বেসরকারি কলেজ শিক্ষকদের জন্য অধ্যাপক ও সহযোগী অধ্যাপকের পদ না থাকায় তাঁরা হতাশাগ্রস্ত। এ অবস্থায়, পদোন্নতি পদ্ধতি সংস্কারের মাধ্যমে তাঁদের বঞ্চনা-হতাশা দূর করতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষণ করছি।


লেখক: প্রভাষক, সিরাজগঞ্জ।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0050921440124512