বেসরকারি মহাকাশযানে মহাশূন্য যাত্রায় নাসার নভোচারীরা

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রথমবারের মতো একটি বেসরকারি কোম্পানির মহাকাশযানে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা করলেন মহাকাশ গবেষণা সংস্থা নাসার দুই নভোচারী।

শনিবার ক্যালিফোর্নিয়াভিত্তিক বেসরকারি রকেট নির্মাতা কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটে করে ওই দুই অভিজ্ঞ নভোচারী মহাশূন্যে যাত্রা করেন।

রকেটটি উৎক্ষেপণের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত ছিলেন। এর মাধ্যমে মহাশূন্য ভ্রমণে এক নতুন যুগ সূচিত হল বলে মনে করছে সংশ্লিষ্টরা। বিবিসি।

নয় বছর আগে মহাকাশে নাসা নিজেদের শাটল পাঠানো বন্ধ করার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মাটি থেকে মার্কিন নভোচারীরা পৃথিবীর কক্ষপথে গেলেন। দেশটির উদ্যোক্তা ইলন মাস্কের মালিকানাধীন কোম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটটি ফ্লোরিডা থেকে যাত্রা করে।

হারলি ও বেনকেনকে নিয়ে স্পেসএক্সের ড্রাগন মহাকাশযানটি ফ্যালকন-৯ রকেটে চেপে শনিবার ফ্লোরিডার স্থানীয় সময় বিকাল ৩টা ২২ মিনিটে মহাকাশের উদ্দেশে ছুটে যায়।

ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের আশপাশের পরিবেশ পুরোপুরি অনুকূলে না থাকায় আবহাওয়াবিদরা প্রথমে মহাকাশযানটি উৎক্ষেপণে ৫০ শতাংশ সম্ভাবনা দেখেছিলেন।

পরে আবহাওয়ার সবুজ সংকেত মেলায় নির্ধারিত সময়েই ফ্যালকন রকেটটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে আটলান্টিক মহাসাগরের উপর দিয়ে উত্তরপূর্ব দিক বরাবর উড়ে যায়।

আড়াই মিনিট পর মহাকাশযানটির নিচের অংশ বিচ্ছিন্ন হয়ে সমুদ্রে অবস্থানরত একটি মানুষবিহীন জাহাজে ফিরে আসে। আরও ৬ মিনিট পর দুই নভোচারীকে নিয়ে স্পেসএক্সের যানটি নিরাপদে পৃথিবীর কক্ষপথে প্রবেশ করে।

যুক্তরাষ্ট্রজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তৃতির মধ্যেই এ ঐতিহাসিক মিশন যাত্রা শুরু করে।

মহামারী পরিস্থিতির কারণে কেনেডি স্পেস সেন্টারের আশপাশে জনসাধারণের জড়ো হওয়াকে অনুৎসাহিত করা হয়। উৎক্ষেপণ কেন্দ্রে অতিথির সংখ্যাও কাটছাঁট করেছিল নাসা।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031528472900391