বেসরকারি মেডিকেল কলেজ ১৫ শতাংশ কর মওকুফ চায়

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি মেডিকেল কলেজের ওপর আরোপিত ১৫ শতাংশ আয়কর মওকুফের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)। মঙ্গলবার (২৪ মার্চ) রাজধানীর জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলনকক্ষে ২০২০-২১ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় প্রস্তাবটির যৌক্তিকতা তুলে ধরে বিপিএমসিএ জানিয়েছে, দেশে বিদ্যমান বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১১ অনুযায়ী সব বেসরকারি মেডিকেল কলেজ অলাভজনক প্রতিষ্ঠান। ফলে এখান থেকে অর্জিত সব আয় মেডিকেল কলেজের উন্নয়ন খাতে ব্যয় করা হয়।

সংগঠনটির সভাপতি এম এ মুবিন খানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল এই বাজেট আলোচনায় অংশ নেন। সদস্যের মধ্যে অন্যরা হলেন আনোয়ার খান মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান আনোয়ার হোসেন খান এমপি, ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ডা. মোয়াজ্জেম হোসেন, গ্রিন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. মাইনুল ইসলাম ও ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের চেয়ারম্যান পৃথী চক্রবর্তী।

এ আলোচনায় সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। অনুষ্ঠানে বিপিএমসিএর সভাপতি ও ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির জন্য সংগঠনটির সুপারিশমালা তুলে ধরেন। এ সুপারিশমালায় আরও আছে মেডিকেল কলেজ ও হাসপাতালে রোগীর চিকিৎসায় ব্যবহৃত যেসব যন্ত্রপাতি ও জীবন রক্ষাকারী ওষুধ দেশে তৈরি হয় না, ব্যবহারকারী প্রতিষ্ঠান কর্তৃক আমদানি হলে সে ক্ষেত্রে আমদানি শুল্ক রহিতকরণের অনুরোধ। যৌক্তিকতা হিসেবে বলা হয়, এ সুবিধা পেলে আরো কম খরচে বা কিছু ক্ষেত্রে বিনা মূল্যে চিকিৎসা দেয়া সম্ভব।

এ ছাড়া মূল্য সংযোজন কর (মূসক) সংক্রান্ত প্রস্তাবও দেয়া হয়। সেবা খাতের সব বাড়ি/অফিস ভাড়ার ওপর ৪ শতাংশ হারে মূসক নির্ধারণের প্রস্তাব করা হয়। যৌক্তিকতা হিসেবে তুলে ধরে, এ খাত শ্রমনির্ভর এবং সাধারণ মানুষ সরাসরি সুফল ভোগ করে। আর বেশির ভাগ সেবা খাত ভাড়া করা কার্যালয় থেকে পরিচালিত হয়। এ ছাড়া জনসাধারণের জন্য কর ব্যবস্থা আরও কীভাবে সহজ ও উন্নত করা যায় এ নিয়েও সুপারিশ করা হয়।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0059139728546143