বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা যেভাবে তৈরি হচ্ছে

বোরহান হাসান নাঈম ও রুম্মান তূর্য |

বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করবে শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষাডটকম। বদলির নীতিমালাসহ বিভিন্ন বিষয়ে এনটিআরসিএর চেয়ারম্যানের সাক্ষাৎকার নিয়েছেন দৈনিক শিক্ষার প্রতিবেদক বোরহান হাসান নাঈম ও ‍রুম্মান তূর্য।  আজ বুধবার (৬ ফেব্রুয়ারি) প্রথম পর্ব। 

বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা তৈরির কাজ শুরু হয়েছে কয়েক সপ্তাহ আগে। যদিও বেসরকারি শিক্ষকদের বদলির বিষয়ে বিগত বহু বছর যাবত শুধু আলোচনা চলেছে। বিগত সরকারগুলো এ ব্যাপারে কোন কার্যকর উদ্যোগ নেয়নি। বেসরকারি শিক্ষকদের বদলি প্রথা চালু না করার পক্ষে সরকারি কর্মকর্তাদের যুক্তি হলো, ‘এমপিওভুক্ত শিক্ষকরা বেতন-ভাতা কম পান। বাড়ি ভাড়া পান নামকাওয়াস্তে সামান্য কিছু টাকা। এই অবস্থায় নিজ জেলা থেকে অনেক দূরে কাউকে বদলি করলে নতুন শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দিয়ে বাড়ি ভাড়া করে থাকা তার জন্য কষ্টকর হবে। কিন্তু এখন সময় বদলে গেছে। সরকারি শিক্ষকদের মূল বেতনের শতভাগ পান এমপিওভুক্ত শিক্ষকরা। চিকিৎসা ও বাড়ীভাড়াও পান সামান। এছাড়াও প্রতিষ্ঠানের আয় রয়েছে। এছাড়া সম্প্রতি এনটিআরসিএর মাধ্যমে সুপারিশপ্রাপ্ত প্রায় ৪০ হাজার শিক্ষকের অধিকাংশই নিজ জেলার বাইরে চাকরি যোগ দিতে হচ্ছে। তারা যাতে নিজ জেলায় ফেরত আসতে পারেন সেদিকটাও বিবেচনায় রয়েছে সরকারের। সুতরাং জোরালো দাবি উঠেছে বদলির নিয়ম চালু করার। 

 

জানা যায়, ১৯৯৫ খ্রিস্টাব্দে জারি করা জনবল কাঠামো এবং এমপিও নীতিমালায় বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা তৈরি করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ ছিল। একইভাবে ২০১৮ খ্রিস্টাব্দের ১২ জুন জারি করা জনবল কাঠামো এবং এমপিও নীতিমালায়ও বেসরকারি শিক্ষকদের বদলির নীতিমালার কথা বলা হয়েছে। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি হাই স্কুল এবং কলেজ শিক্ষকদের বদলির নীতিমালা রয়েছে। সরকারি শিক্ষকদের বদলি নীতিমালা অনুযায়ী কোন শিক্ষক তিন বছরের বেশি একই কর্মস্থলে থাকতে পারবে না। কিন্তু তা সত্ত্বেও রাজধানীর একেকটি শিক্ষা প্রতিষ্ঠান ১৭-১৮ বছর ধরে আছেন শিক্ষকরা।

বুধবার (৬ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। সভায় উপস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি বলেছেন, নীতিমালার খসড়া তৈরি করতে সময় লাগবে। এ অবস্থায় সভায় প্রস্তাব ওঠে খসড়া নীতিমালা তৈরির দায়িত্ব এনটিআরসিএকে দেয়ার। তবে, প্রায় দুই মাসে আগেই খসড়া নীতিমালা তৈরির প্রাথমিক কাজ শুরু করে এনটিআরসিএ। সরকারি হাইস্কুল ও কলেজ শিক্ষকদের বদলির নীতিমালা অনুসরণ করে খসড়া তৈরি হচ্ছে। চুড়ান্ত করে জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।     


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0049710273742676