বেসরকারি স্কুলে ভর্তির বয়স নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি স্কুল বা স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক, নিম্নমাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে ২০২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির বয়স নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থীর প্রথম শ্রেণিতে ভর্তির বয়স অনুসারে পরবর্তী শ্রেণিতে ভর্তি হতে হবে। বিষয়টি জানিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে চিঠি পাঠিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

২০২০ খ্রিষ্টাব্দে সরকারি বেসরকারি স্কুলগুলোতে শিক্ষার্থী ভর্তির বয়স নির্ধারণ নিয়ে দ্বিধার সৃষ্টি হয়েছিল। ২০১৫ খ্রিষ্টাব্দে সরকারি বেসরকারি স্কুলে ১ম শ্রেণিতে ভর্তিতে শিক্ষার্থীর বয়স পাঁচ বছর নির্ধারণ করা হলেও ২০১৬ খ্রিষ্টাব্দে সে বয়স ছয় বছর করা হয়। তাই পরবর্তী শ্রেণিতে এসব শিক্ষার্থীর ভর্তির ক্ষেত্রে বয়স কীভাবে নির্ধারিত হবে তা নিয়ে দ্বিধান্বিত হয়ে পড়েছিলেন প্রতিষ্ঠান প্রধান ও ভর্তি কমিটি। এ জটিলতা নিরসনে গত ৮ ডিসেম্বর সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির বয়স নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়। আর গত ১৫ ডিসেম্বের বেসরকারি স্কুল বা স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক, নিম্নমাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে ২০২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির বয়স নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

মন্ত্রণালয়ের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, ২০১৫ খ্রিষ্টাব্দে প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার সময় শিক্ষার্থীর বয়স অনুসারে পরবর্তী শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে তার বয়স নির্ধারণ করতে হবে। আর ২০১৬ খ্রিষ্টাব্দের ১ম শ্রেণিতে ভর্তি হওয়ার সময় শিক্ষার্থীর বয়স অনুসারে পরবর্তী শ্রেণিতে তার বয়স নির্ধারণ করতে হবে। 

বয়স নির্ধারণের বিষয়টি ব্যাখ্যা স্বরূপ উদাহারণ দিয়ে শিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সবকিছু নিয়মিত থাকলে ২০১৫ খ্রিষ্টাব্দে পাঁচ বছর বয়সে ১ম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থী ২০২০ শিক্ষাবর্ষে  ৬ষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ হবে। ভর্তিকালীন বয়স অনুসারে ২০২০ খ্রিষ্টাব্দে তার বয়স হবে ১০ বছর। তাই ২০২০ খ্রিষ্টাব্দে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে সেই শিক্ষার্থীর বয়স হবে ১০ বছর। তাই ২০১৫ খ্রিষ্টাব্দে ১ম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীকে ২০২০ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুল বা স্কুল অ্যান্ড কলেজে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়স হতে হবে ১০ বছর। 

সূত্র আরও বলে, একইভাবে ২০১৬ খ্রিষ্টাব্দে ছয় বছর বয়সে ১ম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থী ২০২০ শিক্ষাবর্ষে ৫ম শ্রেণিতে উত্তীর্ণ হবে। ভর্তিকালীন বয়স অনুসারে ২০২০ খ্রিষ্টাব্দে তার বয়স হবে ১০ বছর। তাই ২০২০ খ্রিষ্টাব্দে ৫ম শ্রেণিতে ভর্তিতে সেই শিক্ষার্থীর বয়স হবে ১০ বছর। তাই ২০১৫ খ্রিষ্টাব্দে ১ম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীকে বেসরকারি স্কুল বা স্কুল অ্যান্ড কলেজে ৫ম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে তাই বয়স হতে হবে ১০ বছর। 

একইভাবে গত ৮ ডিসেম্বর সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির বয়স নির্ধারণ করে দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। 


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0044031143188477