বৈশাখী ভাতা ও ইনক্রিমেন্ট কার্যকর জুলাই থেকেই

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্ত শিক্ষকদের  ৫ শতাংশ ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা ২০১৮ খ্রিস্টাব্দের জুলাই  থেকেই কার্যকর হওয়ার সম্ভাবনা।  এ বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণার কথা জানিয়ে ৭০৯ কোটি টাকা বরাদ্দ চেয়ে ফের অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  চিঠিতে সে অনুযায়ী  টাকা ছাড় করতে অর্থ বিভাগকে অনুরোধ করা হয়েছে ।

গত ১১ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের চিঠিটি পাঠানো হয়েছে। তবে এ চিঠিতে কারিগরি ও মাদরাসা শিক্ষকদের বরাদ্দের বিষয়টি উল্লেখ করা হয়নি। মঙ্গলবার (১৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

চিঠিতে বলা হয়, গত ৮ নভেম্বর বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়নে বরাদ্দ চেয়ে  গত ৫ নভেম্বর এবং এর আগে গত ৮ মে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়।

এর পরিপ্রেক্ষিতে ২০১৮ খ্রিস্টাব্দের ১ জুলাই থেকে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের  ২০ শতাংশ বৈশাখী ভাতা এবং ৫ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকরসহ এমপিও খাতে বরাদ্দকৃত অর্থছাড়ের বিষয়ে সম্মতি প্রদানের জন্য অর্থ বিভাগকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, অর্থ বিভাগের কাছে ৫ শতাংশ ইনক্রিমেন্ট দিতে ৫৩১ কোটি ৮২ লাখ টাকা এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা দিতে ১৭৭ কোটি ২৭ লাখ টাকা বরাদ্দ চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

কারিগরি ও মাদরাসা শিক্ষকদের কথা চিঠিতে উল্লেখ না থাকলেও তারাও স্কুল-কলেজের সঙ্গেই পাবেন বলে মাদরাসা ও কারিগরি বিভাগের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন। এ নিয়ে মাদরাসা শিক্ষকদের দুশ্চিন্তার কোনও কারণ নেই। 

আরও পড়ুন: বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0036370754241943