ব্লক করার আগে হোয়াটসঅ্যাপে যে বিষয়গুলো খেয়াল করা জরুরি

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রযুক্তির কতগুলো সাইড এফেক্ট রয়েছে। এর ফলে অনেক অবাঞ্ছিত ঘটনার সম্মুখীন হতে হয় মাঝেমধ্যে। এমন ঘটনার সাক্ষী অনেকেই হয়েছেন। কখনো হোয়াটসঅ্যাপ, কখনো ফেসবুক, কখনো-বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায়। এমন ঘটনার জন্য কিছু মানুষকে ব্লক করতে হয়। ব্লক তো করলেন, তারপর? এমন প্রশ্নও আসে। হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক করার পর কী কী পরিবর্তন দেখতে পাবেন বা পাবেন না, আজ তার তালিকা দেওয়া হলো।

ব্লকড্ কনট্যাক্টের কাছ থেকে কোনো মেসেজ বা কল নয় :যাকে ব্লক করছেন, সে আপনাকে কোনো রকম মেসেজ বা কল করতে পারবে না। ব্লকড্ থাকাকালীন যে মেসেজ আপনাকে পাঠানো হয়েছে, আনব্লক করার পরও তা আপনার কাছে ডেলিভার্ড হবে না।

লাস্ট সিন, প্রোফাইল পিকচার ও স্ট্যাটাস দেখা যাবে না :আপনি শেষ কখন হোয়াটসঅ্যাপে অনলাইন ছিলেন, তা দেখতে পাবে না ব্লকড্ কনট্যাক্ট। একইভাবে আপনার প্রোফাইল পিকচার এবং স্ট্যাটাসও দেখা যাবে না।

ডেলিভারি স্টেটাসও থাকবে ফাঁকা : যে কোনো কনট্যাক্টকে মেসেজ পাঠালে তা ডেলিভার্ড এবং দেখা হলে তার পাশে নীল টিক দেখায়। ব্লকড্ কনট্যাক্ট তেমন কিছুই দেখতে পাবে না।

গ্রুপে চ্যাট স্বাভাবিক :ব্যক্তিগতভাবে আপনি কোনো কনট্যাক্টকে ব্লক করলেও যদি কোনো গ্রুপে একসঙ্গে থাকেন, তবে সে মেসেজ পাঠাতে পারবে। তবে তা গ্রুপেই সীমাবদ্ধ থাকবে। এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়, আপনাকে গ্রুপ ছেড়ে বেরিয়ে যেতে হবে।

আপনিও কলিং করতে বা মেসেজ পাঠাতে পারবেন না :যাকে ব্লক করলেন, তাকে কোনোভাবেই মেসেজ বা কল করতে পারবেন না, যতক্ষণ না তাকে আনব্লক করছেন।

কনট্যাক্ট রিমুভ করতে পারবেন না :ব্লকড্ কনট্যাক্টকে আপনি হোয়াটসঅ্যাপ থেকে রিমুভ করতে পারবেন না। একমাত্র ফোনবুক থেকে যদি আপনি সেই কনট্যাক্ট ডিলিট করেন, তবেই তা হোয়াটসঅ্যাপ থেকে সরবে।

সব শেষে একটা ব্যাপার বলে রাখা ভালো, মানুষই প্রযুক্তি বানিয়েছে। প্রযুক্তি মানুষকে তৈরি করেনি। তাই যে কোনো অ্যাপ বা প্রযুক্তি ব্যবহারের সময় খেয়াল রাখবেন, চাবিকাঠি আপনার হাতেই রয়েছে। শুধু সাবধানতা প্রয়োজন। এমন কোনো তথ্য বা ব্যক্তিগত মুহূর্ত কারও সঙ্গে শেয়ার করবেন না, যাতে ভবিষ্যতে আপনাকে হেনস্তা হতে হয়।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035672187805176