ভর্তি বাণিজ্য : ভিকারুননিসার নির্বাচনে অংশ নিতে পারবেন না আগের সদস্যরা

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নির্বাচনে আগের গভর্নিং বডির সদস্যদের প্রার্থিতা বাতিল করা হয়েছে। পূর্বের গভর্নিং বডির বিরুদ্ধে ভর্তি বাণিজ্য ও অনিয়মের অভিযোগ থাকায় ৭ জন প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়। তারা আগামী ২৫ অক্টোবর অনুষ্ঠিতব্য গভর্নিং বডির নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। রোববার (৬ অক্টোবর) প্রতিষ্ঠানটির গভর্নিং বডি নির্বাচনের প্রিজাইডিং অফিসার ও ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা জামান দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা জামান দৈনিক শিক্ষাডটকমকে জানান, প্রবিধানমালার ১১ এ (গ) অনুচ্ছেদ অনুযায়ী তাদের বিরুদ্ধে পূর্বের গভর্নিং বডির সদস্য হিসেবে নানা অভিযোগ থাকায় তাদের প্রার্থিতা বাতিল করা হয়েছে।

এ দিকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একটি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানাস, যাদের প্রার্থিতা বাতিল হয়েছে তারা হলেন, দাঁতের ডাক্তার মজিবুর রহমান হাওলাদার, ড. ইউনুস আলী আকন্দ, ড. তাজুল ইসলাম, তিন্না খুরশিদ জাহান মালা, ড. ফারহানা খানম, আগের কমিটির শিক্ষক প্রতিনিধি মুসতারি সুলতানা, মাহবুব হক মিঠু। আগের কমিটির সবার প্রার্থিতা বাতিল করা হয়েছে। তারা আর নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। 

এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন প্রতিষ্ঠানটি সাথে সংশ্লিষ্টরা। জানতে চাইলে গভর্নিংবডির অভিভাবক প্রতিনিধি পদপ্রার্থী মোহাম্মদ আবদুল মজিদ সুজন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানকে সাধুবাদ জানাই। ভর্তি বাণিজ্য, নিয়োগ বাণিজ্যে জড়িত আগের কমিটির অভিযুক্তদের প্রার্থিতা বাতিলে করায় প্রতিষ্ঠানটির সুনাম আরও বৃদ্ধি পাবে। আর নতুন করে তারা কোন অনিয়ম বা শিক্ষা নিয়ে বাণিজ্য করার সুযোগ পাবে না। 
 
জানা গেছে, আগামী ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রতিষ্ঠানটির মূল ক্যাম্পাসে গভর্নিং বডি নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। গত ২৯ সেপ্টেম্বর গভর্নিং বডির নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। 

গত ১, ২ ও ৩ অক্টোবর প্রতিষ্ঠানটি অধ্যক্ষের কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিতরণ করা হয়। এসময়ের মধ্যেই প্রার্থিদের মনোনয়ন ফরম জমা দিয়েছেন। আগামী ৯ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।

জানা গেছে, গত ৩ মে ভিকারুননিসার গভর্নিং বডির মেয়াদ শেষ হয়। এরপর থেকে ২৫ দিন প্রতিষ্ঠানটির কোনো গভর্নিং বডি ছিল না। পরে গত ২৮ মে চার সদস্য বিশিষ্ট একটি অ্যাডহক কমিটি গঠন করা হয়। গভর্নিং বডির নির্বাচনের লক্ষ্যে গত ৪ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে অ্যাডহক কমিটি। এছাড়া ভারপ্রাপ্ত অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১৯ সেপ্টেম্বর প্রিজাইডিং অফিসারও নিয়োগ দেয় ঢাকার জেলা প্রশাসক।

প্রতিষ্ঠানটির আগের গভর্নিং বডির সদস্যদের বিরুদ্ধে ঘুষ খেয়ে অযোগ্য প্রার্থীকে অধ্যক্ষ পদে বসানোর চেষ্টা, টাকার বিনিময়ে অতিরিক্ত সাড়ে ৪ শ শিক্ষার্থী ভর্তি, অবৈধভাবে ১৪জন প্রভাষক নিয়োগ, শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে খারাপ আচরণসহ নানা অভিযোগ রয়েছে।   


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0084009170532227