যবিপ্রবির ভর্তি পরীক্ষা শুরু বৃহস্পতিবার : ভর্তিচ্ছুদের পরিবহনে বিশেষ ব্যবস্থা

যবিপ্রবি প্রতিনিধি |

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। যশোর শহরের মণিহার, চাঁচড়া, রেল স্টেশনের নিকটবর্তী চারখাম্বার মোড়, পালবাড়ি থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) দুপুরে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে কেন্দ্রীয় ভর্তি কমিটির জরুরি সভায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে করে পরিবহনের সিদ্ধান্ত হয়। কয়েকটি রুটে বাস চলাচল বন্ধ থাকায় যশোর রেল স্টেশনে সর্বোচ্চ সংখ্যক ভর্তি পরীক্ষার্থী থাকবে বলে ধারণা করা হচ্ছে। এ কারণে সকাল সাড়ে ৬টার মধ্যে যবিপ্রবির সহায়তাকারী দল যশোর রেল স্টেশনে উপস্থিত থাকবে। তারা ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে চিনে নিতে সহায়তা করবে। এ ছাড়া যশোর শহরের মণিহার ও চাঁচড়া থেকে ক্যাম্পাস পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বাস নির্ধারিত সময় ছাড়াও সকাল ৯টা থেকে আড়াইটা পর্যন্ত বিরতিহীনভাবে চলাচল করবে। আর পালবাড়ি থেকে ক্যাম্পাস রুটে সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত দুটি বাস চলাচল করবে।

যবিপ্রবির শেখ হাসিনা ছাত্রী হলে ভর্তিচ্ছু ছাত্রী ও তাদের নারী অভিভাবক এবং শহীদ মসিয়ূর রহমান হলে ভর্তিচ্ছু ছাত্র ও তাদের পুরুষ অভিভাবকদের জন্য থাকা ও বিশ্রামের বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। ভর্তিচ্ছু শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের সংশ্লিষ্ট কেন্দ্রের নীচতলায় পরীক্ষা নেয়া হবে। আর কোনো পরীক্ষার্থী যথাসময়ে কেন্দ্রে পৌঁছাতে না পারলে তাকে  নিকটস্থ কেন্দ্রে তাঁর পরীক্ষা নেয়ার ব্যবস্থা থাকবে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের ২৪৫টি আসনের বিপরীতে ১৪ হাজার ১৮৫ জন শিক্ষার্থী আবেদন করেছে। দুপুর সাড়ে ১২ থেকে ২টা পর্যন্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের ১৯০টি আসনের বিপরীতে ১২ হাজার ৪০১ জন শিক্ষার্থী আবেদন করেছে। বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘সি’ ইউনিটের ২৫৫টি আসনের বিপরীতে ৯ হাজার ২০১ জন শিক্ষার্থী আবেদন করেছে। প্রথম দিনে ৩৫ হাজার ৭৮৭ জন ভর্তি পরীক্ষার্থী অংশ নেবে। ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার হলে মোবাইল ফোন, ডিজিটাল ঘড়ি বা অন্য কোনো ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0024099349975586