ভারত সিরিজ দিয়ে টেস্ট বিশ্বকাপ শুরু করবে টাইগাররা

দৈনিকশিক্ষা ডেস্ক |

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ দিয়ে আগামী পহেলা আগস্ট থেকে শুরু হচ্ছে দুই বছর মেয়াদী আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ বা টেস্ট বিশ্বকাপ। আর বাংলাদেশের টেস্ট বিশ্বকাপ শুরু হবে আগামী নভেম্বরে ভারত সফরের ম্যাচ দিয়ে।

নয়টি টেস্ট খেলুড়ে দলকে নিয়ে শুরু হচ্ছে টেস্ট বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপ। দলগুলো হলো- ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। ১ আগস্ট ২০১৯ থেকে ৩০ এপ্রিল ২০২১ খ্রিষ্টাব্দ পর্যন্ত অনুষ্ঠিত হবে এই আসর। আগামী দু’বছরে ২৭টি সিরিজে ৭১টি টেস্ট খেলবে দলগুলো। ৩০ এপ্রিল ২০২১-এর শেষে যে দুই দল লিগের পদ্ধতির পয়েন্ট টেবিলে সবার উপরে থাকবে তাদের মধ্যে জুন মাসে লর্ডসে হবে টেস্ট বিশ্বকাপের ফাইনাল।

আইসিসির নতুন নিয়মে বাংলাদেশের ছয় প্রতিপক্ষ: ভারত, শ্রীলংকা, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে দু’টি করে এবং শ্রীলংকা-ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে টেস্ট খেলবে।

দু’বছরে হোম ও অ্যাওয়েতে ১৪টি টেস্ট খেলবে বাংলাদেশ। সাতটি নিজেদের মাটিতে, সাতটি দেশের বাইরে। চলতি বছর নভেম্বরে ভারতের বিপক্ষে দু’টেস্ট দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট বিশ্বকাপ।

টেস্ট বিশ্বকাপে বাংলাদেশের সূচি :

সূচি প্রতিপক্ষ ভেন্যু

নভেম্বর ২০১৯ ভারত ভারত

নভেম্বর ২০১৯ ভারত ভারত

জানুয়ারি ২০২০ পাকিস্তান সংযুক্ত আরব আমিরাত

জানুয়ারি ২০২০ পাকিস্তান সংযুক্ত আরব আমিরাত

ফেব্রুয়ারি ২০২০ অস্ট্রেলিয়া বাংলাদেশ

ফেব্রুয়ারি ২০২০ অস্ট্রেলিয়া বাংলাদেশ

জুলাই ২০২০ শ্রীলংকা শ্রীলংকা

জুলাই ২০২০ শ্রীলংকা শ্রীলংকা

আগস্ট ২০২০ শ্রীলংকা শ্রীলংকা

আগষ্ট ২০২০ নিউজিল্যান্ড বাংলাদেশ

সেপ্টেম্বর ২০২০ নিউজিল্যান্ড বাংলাদেশ

জানুয়ারি ২০২১ ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ

জানুয়ারি ২০২১ ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ

ফেব্রুয়ারি ২০২১ ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ

খবর বাসসের।


পাঠকের মন্তব্য দেখুন
অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030291080474854