ভালুকায় মোট পরীক্ষার্থী ৫হাজার ৭শ ৮০জন

মোঃ রফিকুল ইসলাম রফিক, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি |

ময়মনসিংহের ভালুকায় এসএসসি, এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৫হাজার,৭শ ৮০জন। এদের মধ্যে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে প্রথমবারের মতো এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪হাজার ৪শ ৬৫জন। 

এছাড়া, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল (স্কুল ও মাদরাসা) পরীক্ষার্থী ৩শ ৩৭জন। অপরদিকে, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ৯শ ৭৮জন পরীক্ষার্থী। ভালুকায় ৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে এসএসসি ৫টি ও দাখিল ২টি।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি কেন্দ্রগুলো হচ্ছে, ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয়, বাটাজোর বিএম উচ্চ বিদ্যালয়, সায়েরা সাফায়েত স্কুল এন্ড কলেজ, হবিরবাড়ী ইউনিয়ন সোনারবাংলা উচ্চ বিদ্যালয় ও উথুরা স্কুল এন্ড কলেজ। মাদরাসা বোর্ডের অধীনে দাখিল কেন্দ্র দু’টি হচ্ছে ভালুকা ফাজিল মাদরাসা ও কাচিনা কেইউ ফাজিল মাদরাসা।

অপরদিকে, কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীদের জন্য স্কুল ও মাদরাসা সমন্বয়ে ১টি কেন্দ্র ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয়। কক্ষ ভিত্তিক আসন বিন্যাস, কক্ষ পরিদর্শকদের তালিকা প্রণয়নসহ কক্ষ পরিদর্শকদের নিয়ে ওরিয়েন্টেশন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের তদারকি নেয়া হচ্ছে। 

ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের কেন্দ্রসচিব ও পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আশেক উল্লাহ চৌধুরী জানান, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে প্রথমবারের মতো এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এটি এ অঞ্চলের শিক্ষকদের দীর্ঘদিনের দাবি ও প্রত্যাশা ছিল। সেটি পূরণ হয়েছে। হাতের নাগালে হওয়ার ফলে বোর্ডের সঙ্গে কেন্দ্রের যাবতীয় যোগাযোগ অনেক সহজ হয়েছে। অর্থ ও সময় দুটোই সাশ্রয় হচ্ছে। 

তিনি বলেন, এ বছর যারা এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে তারা ময়মনসিংহ শিক্ষা বোর্ডের প্রথম পরীক্ষার্থী হিসেবে ইতিহাসের সাক্ষী হওয়ায় সকল পরীক্ষার্থীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। 

পরীক্ষা গ্রহণের জন্য সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি। 


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.017006158828735