ভোকেশনাল সমাপনী পরীক্ষার ফরম পূরণ শুরু ২০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক |

২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণ আগামী ২০ অক্টোবর শুরু হচ্ছে। আগামী ৭ নভেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে পরীক্ষার্থীদের ফরম পূরণ করা যাবে। আর ৫ থেকে ৭ নভেম্বর পর্যন্ত ৩০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করতে পারবে শিক্ষার্থীরা। কারিগরি শিক্ষা বোর্ড প্রকাশিত এসএসসি ও দাখিল ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

জানা গেছে, পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানভিত্তিক তালিকা ২০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.bteb.gov.bd) প্রদর্শন করা হবে। সে তালিকা অনুসারে বোর্ডের ওয়েবসাইটের নির্ধারিত অংশে (SSC/DAKHIL IX Form Fillup-2020) ক্লিক করে প্রতিষ্ঠান কোড এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফরম পূরণ করতে হবে প্রতিষ্ঠান প্রধানদের।

ফরম পূরণে পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা, নম্বরপত্র ফি ৬০ টাকা, নিয়মিত পরীক্ষার্থীদের জন্য বাস্তব প্রশিক্ষণ ফি ১২০ টাকা, কেন্দ্র ফি ৪৫০ টাকা, ব্যবহারিক পরীক্ষার কেন্দ্র ফি ১০০ টাকা এবং ব্যবহারিক পরীক্ষার ফি ১৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময়ের পরে ৫ থেকে ৭ নভেম্বর পর্যন্ত ফরম পূরণে বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। গত বছরের পরীক্ষায় অংশগ্রহণ না করা অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য ৩০০ টাকা সংযোগরক্ষাকারী ফি নির্ধারণ করছে কারিগরি শিক্ষা বোর্ড। ১১ থেকে ১৪ নভেম্বরের মধ্যে সোনালী সেবার মাধ্যমে ফরম পূরণের টাকা বোর্ডে পাঠাতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের।  

বিজ্ঞপ্তিতে এসএসসি ও দাখিল ভোকেশনাল নবম শ্রেণি সমাপনী পরীক্ষার ফরম পূরণের প্রক্রিয়ার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। বিজ্ঞপ্তিটি দৈনিকশিক্ষা ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন :


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0027339458465576