কলাপাড়ায় শিক্ষক বদলিমন্ত্রীর নির্দেশ উপেক্ষিত

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি |

প্রতিবন্ধী এক  শিক্ষিকার বদলি নিয়ে পটুয়াখালীর কলাপাড়ায় শিক্ষক মহলে তোলপাড় শুরু হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী  নির্দেশ দেয়ার পরও তা না মেনে শিক্ষক বদলি নীতিমালা  লঙ্ঘন করা হয়েছে। প্রতিবন্ধী শিক্ষিকা রমা রানী রায়কে বদলি না দিয়ে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে অন্য শিক্ষককে বদলি করা হয়েছে। তবে পটুয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও কলাপাড়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার  দাবি,  উপজেলা শিক্ষা কমিটির সিদ্ধান্ত এবং নীতিমালা মেনে  বদলি করা হয়েছে।  

তবে উপজেলা শিক্ষা কমিটির ছয়জন সদস্য অভিযোগ করেন, শিক্ষা কমিটির সুপারিশ উপেক্ষা করা হয়েছে। তাঁরা উপজেলা  প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনি লাল সিকদারের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বরাবর আবেদন করেছেন। 
 
জানা যায়, কলাপাড়ার নীলগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা রমা রানী রায় গত ১৪ জানুয়ারি রহমতপুর  কেজিএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদে বদলির জন্য  আবেদন করেন। শারীরিক প্রতিবন্ধকতা থাকায় প্রতিদিন নদীতে  খেয়া পার হয়ে স্কুলে যাওয়া তার পক্ষে কষ্টসাধ্য। বিশেষ করে বর্ষা মৌসুমে  প্রাকৃতিক দুর্যোগ ও নদী উত্তাল থাকায় প্রায়ই তাঁকে বিপদের সম্মুখীন হতে হয়। বিষয়টি মানবিক হওয়ায় স্থানীয় সংসদ সদস্য ও পৌর মেয়র তাঁর এই আবেদনে সুপারিশ করেন।

এ আবেদনের প্রেক্ষিতে গত ১৮ ফেব্রুয়ারি কলাপাড়া উপজেলা শিক্ষা কমিটির সভায় অধিকাংশ সদস্যের মতামতের ভিত্তিতে সরকারি পরিপত্র ও মানবিক কারণে শিক্ষিকা রমা রানী রায়কে পৌর শহরের রহমতপুর কেজিএ সরকারি প্রাথমিক  বিদ্যালয়ে শূন্য পদে বদলির সুপারিশ করা হয়। কিন্তু শিক্ষা কমিটির নির্দেশ উপেক্ষা করে গত ২২ মার্চ দক্ষিণ  চাকামইয়া  গুচ্ছগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মোফাজ্জেল হোসেনেকে রহমতপুর কেজিএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদে বদলি করা হয়। 

এ বদলির বিরুদ্ধে প্রতিবন্ধী শিক্ষিকা রমা রানী রায় আবেদন  করলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি গত ৪ মার্চ পটুয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা  এবং ২৭ মার্চ ও ১২ এপ্রিল পৃথক আবেদনে ডি ডি প্রাথমিক শিক্ষা, বরিশালকে যথাযথ ব্যবস্থা নেয়ার সুপারিশ করেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর নির্দেশে গত ২৫ মার্চ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কলাপাড়া উপজেলা শিক্ষা কর্মকর্তাকে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।  কিন্তু এ নির্দেশ উপেক্ষা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।


শিক্ষিকা রমা রানী রায় বলেন, প্রতিবন্ধকতার কারণে তিনি শূন্যপদে বদলির জন্য আবেদন করেছেন। কিন্তু উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার জেদের কারণে সকল নিয়ম উপেক্ষা করে তাঁকে বদলি না করে শূন্য পদে অন্য শিক্ষককে  বদলি করেছেন। কারও নির্দেশ কিংবা সিদ্ধান্ত কিছুই মানছেন না শিক্ষা কর্মকর্তা মনি লাল সিকদার।  
 
এ ব্যাপারে শিক্ষা কমিটির সদস্য ও কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার বলেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শিক্ষা কমিটির অধিকাংশ সদস্যের সিদ্ধান্ত উপেক্ষা করে অনিয়মের মাধ্যমে অপর শিক্ষক মোফাজ্জেল হোসেনকে রহমতপুর কেজিএ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদে বদলি করেছেন। শিক্ষা কর্মকর্তা এতে সরকারি পরিপত্র লঙ্ঘনসহ প্রতিবন্ধী শিক্ষিকার অধিকার ক্ষুণ্ণ করেছেন। শিক্ষা কমিটির সদস্যরা শিক্ষা কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বরাবর আবেদন   করেছেন বলে জানান।

প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনি লাল সিকদার বলেন, তিনি শিক্ষা কমিটির সিদ্ধান্ত মোতাবেক বদলি করেছেন। কোন অনিয়ম করেননি।  

পটুয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর সুপারিশের ভিত্তিতে তিঁনি প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। কিন্তু শিক্ষা কমিটির সভায় রমা রানীর বদলির আবেদন ছিল নয় নম্বরে। এছাড়া বর্তমানে শিক্ষিকা রমা রানী রায় প্রতিবন্ধী হলেও তিনি প্রতিবন্ধী কোটায় চাকরি হয়নি এবং তিনি স্বীকৃত প্রতিবন্ধী নন। এ কারণে সরকারি বদলি নীতিমালার ৩.১৩ ধারার আওতায় তাঁকে রাখা হয়নি।     


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029361248016357