মহিলা কোটা-নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিরসনে মন্ত্রণালয়ের সভা কাল

নিজস্ব প্রতিবেদক |

এনটিআরসিএর সুপারিশ পেয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করেও অনেক প্রার্থী নবসৃষ্ট পদ ও মহিলা কোটা সংক্রান্ত জটিলতার কারণে এমপিওভুক্ত হতে পারছেন না। এসব প্রার্থীর জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ জটিলতা নিরসনে আগামী একটি সভার আয়োজন করেছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। জটিলতা নিরসনে আগামীকাল মঙ্গলবার (১৪ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হবে। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, এ সভায় সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন। সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, এনটিআরসিএর চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ঢাকা অঞ্চলের ডিডি ও ঢাকার জেলা শিক্ষা কর্মকর্তা উপস্থিত থাকবেন। সভায় নবসৃষ্ট পদ ও মহিলা কোটার জটিলতায় এমপিওভুক্ত হতে না পারা প্রার্থীদের জটিলতা নিরসনে আলোচনা হবে।

এর আগে ৩০ ডিসেম্বর নতুন এমপিও নীতিমালা অনুসারে স্কুল ও কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে, গত ১২ জুন জারি করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কিছু পদ বৃদ্ধি পায়। গত ৩০ মে বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।  নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশে ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম ২০১৯-২০ অর্থবছর থেকে শুরু করতে বলা হলেও এনটিআরসিএর মাধ্যমে ২য় নিয়োগ চক্রে ২০১৮-২০১৯ অর্থবছরে এসব পদে সুপারিশ পেয়ে যোগদান করেছেন কয়েকশ প্রার্থী। নিয়োগ কার্যক্রম গ্রহণের আদেশ ও প্রকৃত নিয়োগের অর্থবছর আলাদা হওয়ায় জটিলতা সৃষ্টি হয়েছে। তাই, কয়েকশ প্রার্থী এমপিওভুক্ত হতে পারছেন না।   

এদিকে, এনটিআরসিএর সুপারিশ পেয়ে যোগদান করলেও সুপারিশকৃত প্রতিষ্ঠানের মহিলা শিক্ষক কোটা পূরণ না থাকায়  এমপিওভুক্ত হতে পারছেন না কয়েকশ শিক্ষক। মহিলা কোটা পূরণ না থাকায় মাঠপর্যায়ের কর্মকর্তারা তাদের এমপিও আবেদন অগ্রায়ন করছেন না। যদিও এমপিও পদ দেখেই নিয়োগ সুপারিশের জন্য আবেদন করেছিলেন তারা। মহিলাকোটার জটিলতায় গত ১০মাস ধরে এমপিভুক্ত হতে পারেননি তারা। 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032238960266113