মাদরাসা ও কারিগরির নবসৃষ্ট পদে এমপিও জটিলতার দ্রুত সমাধান চান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

এনটিআরসিএর মাধ্যমে স্বচ্ছ প্রক্রিয়ায় মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে নিয়োগ পাওয়ার এক বছরের বেশি সময় পার হলেও এমপিওভুক্ত হতে পারছেন না নবসৃষ্ট পদে কয়েকশ নিবন্ধিত শিক্ষক। স্কুল-কলেজে নিয়োগ পাওয়া নবসৃষ্ট পদ, মহিলা কোটা ও ৬ মাসের ডিপ্লোমায় কম্পিউটার শিক্ষকদের সমস্যা সমাধান করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে আলাদা পরিপত্র জারি করা হলেও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে শুধুমাত্র মহিলা কোটা ও ৬ মাসের ডিপ্লোমায় কম্পিউটার শিক্ষকদের সমস্যা সমাধান করে আলাদা পরিপত্র জারি করা হলেও নবসৃষ্ট পদের জন্য কোন আদেশ জারি করা হয়নি। ফলে নবসৃষ্ট পদে নিয়োগ পাওয়া মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিও জটিলতা নিরসন হয়নি। তাদের এমপিও আবেদনের ফাইল আটকে আছে মাঠ পর্যায়ের শিক্ষা অফিসগুলোতে। ভুক্তোভোগী শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য জানিয়েছেন।

জানা গেছে, নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট পদগুলোতে নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি করে গত বছরের ডিসেম্বরে। পর্যায়ক্রমে ২০১৯-২০ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছরে এ নবসৃষ্ট পদগুলোতে নিয়োগের আদেশ জারি করা হয়। 

এনটিআরসিএর দ্বিতীয় চক্রে নিয়োগ সুপারিশ পাওয়া আট শতাধিক প্রার্থী এমপিওভুক্ত হতে পারছিলেন না ভুল তথ্য দেয়া শূন্যপদে নিয়োগ সুপারিশ, মহিলা কোটা, নবসৃষ্ট পদ, প্যাটার্ন বহিভূর্ত পদে নিয়োগ সুপারিশ সর্বোপরি ভুল তথ্য দেয়া শূন্যপদে নিয়োগ সুপারিশ পাওয়ায় এ জটিলতা সৃষ্টি হয়। 

দীর্ঘ অপেক্ষার পর গত ৯ জুন এসব শিক্ষকদের জটিলতা নিরসনে বেশ কিছু সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। সে সিদ্ধান্তের আলোকে নবসৃষ্ট পদ এবং মহিলা কোটার সমস্যায় এমপিওবঞ্চিত শিক্ষকদের জটিলতা নিরসনের আদেশ জারি করা হয় মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ। এদিকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে শুধুমাত্র মহিলা কোটা ও ৬ মাসের ডিপ্লোমায় কম্পিউটার শিক্ষকদের আলাদা পরিপত্র জারি করা হলেও নবসৃষ্ট পদের জন্য কোনো পরিপত্র জারি করা হয়নি। তাই, এমপিও জটিলতা নিরসন হয়নি নবসৃষ্ট পদে নিয়োগ পাওয়া মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের।

একাধিক শিক্ষকের সাথে কথা বলে জানা গেছে, বার বার তারা শিক্ষা অফিসের সাথে যোগাযোগ করেও এর কোনো সমাধান পাননি। নিয়োগের নির্ধারিত অর্থবছর চলে আসলেও এখনো এমপিওর আবেদন করতে পারিনি। 

তারা দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, এনটিআরসিএর মাধ্যমে মেধা ও যোগ্যতার ভিত্তিতে শিক্ষকতায় এমপিওর সুপারিশপ্রাপ্ত হয়ে যোগদান করি। কিন্তু প্রতিষ্ঠানের ভুলের কারণে আমাদের পদগুলো ও নীতিমালা অনুযায়ী নবসৃষ্ট হওয়ায় এবং অর্থবছরের আগে যোগদান করায় এমপিওর জন্য আবেদন করেও আমরা এমপিও বঞ্চিত হচ্ছি। দৈনিক শিক্ষাডটকমের মাধ্যমে জানতে পেরেছি শিক্ষকদের সমস্যার সমাধান হবে। ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে স্কুল-কলেজের মহিলা কোটা  ও নবসৃষ্ট পদে নিয়োগ পাওয়া এমপিও বঞ্চিত শিক্ষকদের জটিলতা নিরসনে আদেশ জারি করা হয়েছে। কিন্তু কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ আদেশ জারি না হওয়ায় আমরা দুশ্চিন্তার মধ্যে আছি।

তাই, জটিলতা নিরসন করে দ্রুত আদেশ জারি করতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কাছে আবেদন জানিয়েছেন শিক্ষকরা।

এ বিষয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমনুল ইসলাম খান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, কিছু শিক্ষকের জটিলতা নিরসন করে কিছুদিন আগেই কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ আদেশ জারি করেছে। আর বাকিদের বিষয়টি খোঁজ নিয়ে দেখবো।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025570392608643