মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল নিয়ে জটিলতা নিরসনে সিদ্ধান্তের অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল নিয়ে নতুন জটিলতা সৃষ্টি হয়েছে। গত ২ জানুয়ারি মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সে অনুযায়ী মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন পাঠানোর নির্দেশ দেয়া হলেও আবেদন করতে পারছেন না প্রাপ্য শিক্ষকরা। মন্ত্রণালয়ের নির্দেশনায় স্পষ্টতা না থাকায় জটিলতা সৃষ্টি হয়েছে  দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। 

গত ২ জানুয়ারি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠানো আদেশে বলা হয়, মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারির তারিখ অর্থাৎ ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে।  সে অনুযায়ী মাদরাসার শিক্ষক-কর্মচারীদের অনুকূলে সৃষ্ট বিভিন্ন সুবিধা বা  উচ্চতর স্কেল দেয়ার লক্ষ্যে মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিধি বিধান অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হলো।

তবে, শিক্ষকদের উচ্চতর গ্রেড কবে থেকে কার্যকর হবে সে বিষয়ে বলা হলেও কোন শিক্ষক বকেয়া উচ্চতর গ্রেড পাবেন কিনা সে বিষয়েও কিছু বলেনি মন্ত্রণালয়। এছাড়া যেসব শিক্ষক নীতিমালা জারির আগেই উচ্চতর গ্রেড প্রাপ্য হয়েছেন তদের বিষয়েও কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর স্কেল কার্যকর হবে। এদিকে শিক্ষকরা অনেকেই বকেয়া উচ্চতর স্কেল দাবি করছেন। বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানা গেছে। 

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের দেয়া নির্দেশনায় শিক্ষকরা কবে থেকে উচ্চতর স্কেল পাবেন তা বলা হলেও এ বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি। শিক্ষকরা তারা বকেয়া পাবেন কিনা সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়নি। তাই, আদেশটি মাঠ পর্যায়ে পাঠানো হলেও এখনো শিক্ষকদের আবেদন গ্রহণ করা যাচ্ছে না। তবে এ জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সুস্পষ্ট নির্দেশনা দিয়ে আদেশ জারি করলে মেমিসের মাধ্যমে আবেদন গ্রহণ শুরু হবে।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0050840377807617