মাদরাসায় গ্রন্থাগারিক নিয়োগের যোগ্যতা সংশোধনের দাবি

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা সংশোধনসহ চার দফা দাবিতে মানববন্ধন করেছেন লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সাইন্স শিক্ষার্থীরা। 'সমমান বঞ্চিত লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সাইন্স শিক্ষার্থী জাতীয় পরিষদ' নামের একটি সংগঠনের ব্যানারে শুক্রবার (২৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে মাদরাসার গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগের ক্ষেত্রে আগের নীতিমালা অনুসারে সাধারণ ধারার শিক্ষার্থীদের সুযোগ দেয়ার দাবি জানান শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা।

মানববন্ধনে সাধারণ ধারায় অনার্স-মাস্টার্স ডিগ্রি নিয়ে মাদরাসায় গ্রন্থাগারিক পদে নিয়োগ প্রত্যাশীদের পক্ষে চার দফা দাবি উপস্থাপন করা হয়। তাদের দাবিগুলো হলো, শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ২০১০ সংশোধিত ২০১৩ নীতিমালায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার সমমান বহাল রাখতে হবে, মাদরাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ১৫ ও ৩৫ নং কলামে মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতায় যে ফাযিল ও আরবি ধারার শিক্ষাগত যোগ্যতার কথা বলা হয়েছে তা দ্রুত সংশোধন করতে হবে, নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার নিয়োগ বিজ্ঞপ্তি বন্ধ করতে হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স মাস্টার্স এবং লাইব্রেরিয়ান সায়েন্স অ্যান্ড ইনফরমেশনের উপরে কোর্স করা প্রার্থীদের মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নিয়োগের আবেদন করার সুযোগ দিতে হবে।

এসময় বক্তারা দাবি করেন, 'আগামী ১৫ দিনের মধ্যে আমাদের দাবি না মানা হলে আমরা আমরণ অনশন ও অবস্থান কর্মসূচি দিতে বাধ্য হবো।'

মানববন্ধনে অংশ নেন আমিরুল ইসলাম, আউয়াল ফরাজী, আবু বকর সিদ্দিক, মো. সোহাগ হোনাইনসহ বেশ কয়েকজন চাকরি প্রত্যাশী।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003558874130249