মাদরাসায় জনবল নিয়োগে দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক |

কোম্পানীগঞ্জ উপজেলার চরহাজারী ইউনিয়নের হাজারীহাট আলিম মাদরাসায় উপাধ্যক্ষসহ পাঁচটি পদে জনবল নিয়োগে সীমাহীন অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ মাদরাসা শিক্ষা অধিদফতর সরজমিন তদন্ত করে সুস্পষ্ট মতামতসহ অধিদফতরে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া এক চিঠিতে অভিযোগের বিষয়ে তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত উপাধ্যক্ষসহ ওই পাঁচটি পদে নিয়োগ, যোগদান ও এমপিও কার্যক্রম স্থগিত রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

মাদরাসা শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক মো. আফাজ উদ্দীন স্বাক্ষরিত ওই চিঠিতে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জিয়াউল হক মীরকে এ নির্দেশ দেয়া হয়েছে। এর আগে ২৭ জুলাই হাজারীহাট আলিম মাদরাসায় উপাধ্যক্ষ, অফিস সহকারী কাম-হিসাব সহকারী, অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, আয়া ও নিরাপত্তা কর্মী নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হয়। মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অনুষ্ঠিত ওই নিয়োগ পরীক্ষায় তার প্রতিনিধি হিসেবে অধিদফতরের সহকারী পরিচালক (অর্থ) মো. আবদুল মুকিতকে প্রতিনিধি হিসেবে পাঠিয়েছিলেন। ওই নিয়োগ পরীক্ষা কার্যক্রমে সীমাহীন অনিয়ম দুর্নীতি ও অর্থ লেনদেনের অভিযোগ এনে ফয়সল আহমদ নামে এক ব্যক্তি মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক বরাবর একটি লিখিত অভিযোগ করেন।

এ অভিযোগের পরিপ্রেক্ষিতে বিধিবহির্ভূতভাবে পত্রিকায় দেয়া নির্ধারিত সময়সীমার পরও প্রার্থীদের আবেদন গ্রহণ, যাচাই-বাছাইয়ে জনবল কাঠামো ২০১৮-তে উল্লিখিত নির্ধারিত বয়সসীমা (৩৫) অতিক্রান্ত হওয়া প্রার্থীর আবেদন গ্রহণ করে তাকে নিয়োগে সুপারিশ করা, নিয়োগ পরীক্ষায় পছন্দের প্রার্থীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অসদুপায় অবলম্বনে সহযোগিতা করা এবং মাদরাসা গভর্নিং বডির সভা না করে পদগুলোতে নিয়োগ সিদ্ধান্ত গ্রহণ করা বিষয়ে সরজমিন তদন্ত করে সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন অধিদফতরে দাখিল করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে মাদরাসার অধ্যক্ষ মোহাম্মদ উল্যা বলেন, যথাযথ প্রক্রিয়া ও বিধি অনুসরণ করে নিয়োগ-সংক্রান্ত যাবতীয় কর্ম সম্পাদন করা হয়েছে। এতে নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি। ইউএনও মো. জিয়াউল হক মীর বলেন, এ বিষয়ে মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের প্রেরিত চিঠি পেয়েছি। চিঠির নির্দেশনা মোতাবেক তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে। একই সঙ্গে উপাধ্যক্ষসহ পাঁচটি পদে নিয়োগ, যোগদান ও এমপিও কার্যক্রম স্থগিত রাখার জন্যও মাদরাসা কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0028829574584961