মাদরাসায় সুপারিশপ্রাপ্ত কৃষি শিক্ষক পদে যোগদানের সময় বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশপ্রাপ্তদের যোগদানের সময় বাড়ানো হচ্ছে। এনটিআরসি এর সুপারিশ পেয়েও বিএড ডিগ্রি না থাকায় নিয়োগ নিয়ে দ্বিধায় ছিলেন কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তরা। গত বছর জারি করা মাদরাসা এমপিও নীতিমালা এবং স্কুল-কলেজ, ব্যবসায়-ব্যবস্থাপনা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালার কয়েকটি বিষয় অসামঞ্জস্য ছিল। তাই মাদরাসার এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়।

২০১৮ খ্রিষ্টাব্দের গণবিজ্ঞপ্তি অনুযায়ী মাদরাসায় নিয়োগপ্রাপ্ত কৃষি বিষয়ে সহকারী শিক্ষকদের যোগদানের সময় একমাস বৃদ্ধি করতে এনটিআরসিএকে সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদসারা শিক্ষা বিভাগ। সোমবার (৪ মার্চ) এ সংক্রান্ত চিঠি এনটিআরসিএ কার্যালয় পৌঁছেছে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন কর্মকর্তারা।

এনটিআরসিএ’র কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানান, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি আমরা পেয়েছি। চিঠিতে মাদরাসায় কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে যোগদানের সময় এক মাস বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে আরো জানান, গত বছর জারি করা এমপিও নীতিমালায় কয়েকটি বিষয় অসামঞ্জস্য রয়েছে। এ বিষয়গুলো সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা সংশোধনের বিষয়ে শিক্ষামন্ত্রীকে ইতিমধ্যে অবহিত করা হয়েছে। এ বিষয়ে তিনি সম্মত আছেন বলেও চিঠিতে বলা হয়েছে।

২৩ ফেব্রুয়ারি যোগদানের সময় শেষ হয়ে যাওয়ায় আশাহত হয়েছেন মাদরাসায় কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্ত অনেকেই। জটিলতাটি সুরাহা হলে মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশপ্রাপ্ত অনেকেই যোগদান করতে পারবেন। মন্ত্রণালয় থেকে আসা চিঠির পরিপ্রেক্ষিতে মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশপ্রাপ্তদের যোগদানের সময় একমাস বাড়ানো হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে এনটিআরসিএ সূত্র। খুব শিগগিরিই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছর প্রকাশিত মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে বিএডসহ কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা বিএডসহ কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকতে হবে বলে বলা হয়েছে। কিন্তু গত বছর প্রকাশিত বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকার কথা বলা থাকলেও বিএড ডিগ্রির কথা উল্লেখ করা হয়নি।

বেসরকারি স্কুল ও মাদরাসার কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদের বেতন স্কেল একই। দুই পদের বেতনে গ্রেড ১০ হলেও নীতিমালায় যোগ্যতা ভিন্ন থাকায় প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে।

এদিকে গত ২৪ জানুয়ারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের সুপারিশের তালিকা প্রকাশ করে এনটিআরসিএ। বিএড সনদ ছাড়া্ মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশ পেয়েছেন অনেকেই। কিন্তু গত ২৭ জানুয়ারি এনটিআরসিএ প্রকাশিত  বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব প্রার্থী কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে মাদরাসায় সুপারিশপ্রাপ্ত হয়েছেন, তাদের বিএড ডিগ্রি না থাকলে যোগদান করতে পারবেন না। এর ফলে মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশপ্রাপ্তরা আশাহত হয়ে পড়েন।


পাঠকের মন্তব্য দেখুন
জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0057389736175537