স্কুলভবন ধানের গুদামমাড়াইয়ের শব্দে ক্লাস বন্ধ

তালতলী (বরগুনা) প্রতিনিধি |

বরগুনার তালতলী উপজেলার শারিকখালী ইউনিয়নের বাদুরগাছা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন দখল করে বিদ্যালয়ের সভাপতি তার ধানের গুদাম বানিয়েছেন। শুধু তা-ই নয়,  সেখানে ধান ও চাল মাড়াইও করছেন। ধান-চাল মাড়াইয়ের মেশিনের শব্দে প্রায় এক মাস ধরে লেখাপড়ায় মারাত্মক বিঘ্ন ঘটছে। 

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৭৩ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি ২০১৭ খ্রিস্টাব্দে তিনতলা নতুন ভবন নির্মাণ করা হয়। নতুন ভবন হওয়ার পর বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি ও সাবেক ইউপি সদস্য মো: ইছহাক হাওলাদার বিদ্যালয় ভবনের নীচতলার পুরো অংশ দখল করে সেটাকে তার ধান রাখার গুদাম বানিয়েছেন। শুধু গুদাম বানিয়েই ক্ষান্ত হননি সভাপতি ইছহাক হাওলাদার, সেখানে আবার মেশিন বসিয়ে ধান এবং চাল মাড়াই করছেন। নিজের ধান এবং চাল মাড়াইসহ বাণিজ্যিকভাবেও আশপাশের ধান-চাল মাড়াইয়ের কাজটিও করছেন তিনি। বিদ্যালয়ের ক্লাস চলার সময় দুটি মেশিনের প্রচ-শব্দের কারণে শিক্ষক ও শিক্ষার্থীরা ক্লাস করতে পারেন না। তখন নিরুপায় হয়ে শিক্ষার্থীরা ক্লাস ছেড়ে বাড়ি চলে যান আর শিক্ষকরা অসহায়ের মত দাঁড়িয়ে থাকেন। 

কয়েকজন অভিভাবক বলেন, সভাপতি ইছহাক হাওলাদার এর আগেও প্রভাব খাটিয়ে দোতলার একটি কক্ষ দখল করে তার নিজের বাংলো বানিয়ে ব্যবহার করতেন। আর এখন ধান ও চাল মাড়াই করছেন। মেশিনের ধোঁয়া আর ময়লায় ভরে স্কুল ভবন এখন ব্যবহারের অনুপযোগী হয়ে উঠছে। আমরা এর প্রতিকার চাই। 

বিদ্যলয় পরিচালনা পরিষদের সহসভাপতি মো: মিজানুর রহমান জানান, বিদ্যালয় ভবন দখল করে এভাবে ধান রাখলে ছাত্র ছাত্রীদের লেখাপড়ার পরিবেশ নষ্ট হয়। দ্রুত ধান সরানোর ব্যবস্থা করা হবে।  

অভিযুক্ত সভাপতি ইছাহাক হাওলাদার বিদ্যালয় ভবন দখল করে ধানের গুদাম এবং ধান ও চাল মাড়াইর কথা স্বীকার করে বলেন, নীচতলা খালি থাকায় ধান রেখে তা মাড়াই করে শুকিয়ে চাল করে বাড়ি নেই। এতে দোষের কিছু নেই। মেশিন বসিয়ে ধান ও চাল মাড়াইর ব্যবসা করার বিষয়ে বলেন, বৃষ্টির সময় জায়গা না থাকায় ওখানে মেশিন রেখেছি। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুনা লায়লা জানান, সভাপতিকে বিদ্যালয় ভবন দখল করে ধান ও মেশিন রাখার বিষয়ে নিষেধ করা সত্ত্বেও তিনি জোরপূর্বক এ কাজটি করেছেন। 

তালতলী উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কাজী মনিরুজ্জামান রিপন দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, বিদ্যালয় ভবন দখল করে যদি কেউ ধান বা মেশিন রাখে তা অবশ্যই বেআইনি। সরেজমিনে তদন্ত করে দ্রুত ধান এবং মেশিন সরানোর ব্যবস্থা নেওয়া হবে। 

এ বিষয়ে তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা রহমান জানান, বিষয়টি শিক্ষা অফিসারের মাধ্যমে খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0054869651794434