মুজিববর্ষে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)। রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে স্বাশিপ আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ কওে সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো: শাহজাহান আলম সাজু। উপস্থিত ছিলেন স্বাশিপ সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নানসহ কেন্দ্রীয় নেতারা।

মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি স্বাধীনতা শিক্ষক পরিষদের

শাহজাহান আলম সাজু বলেন, শেখ হাসিনার সরকার গত ১১ বছরে এদেশের শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন করেছে। এরপরেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি কর্মকর্তাদের অবজ্ঞা, অবহেলা, রাজনৈতিক প্রভাবাধীন ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপে প্রতিষ্ঠান প্রধানরা অসহায় হয়ে পড়েন। ফলে শিক্ষার কাঙ্খিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করতে শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করতে হবে। আর সে জন্য প্রয়োজন শিক্ষাব্যবস্থা জাতীয়করণ।

সংবাদ সম্মেলনে বলা হয়, মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও শিক্ষা প্রশাসন থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ও দুর্নীতিবাজদের অপসারন করা না হলে স্বাশিপ তাদের তালিকা প্রকাশ করবে এবং আন্দোলনের কর্মসূচি দেবে। এছাড়া অন্তবর্তীকালীন সময়ের জন্য বাড়িভাড়া, চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা সরকারি শিক্ষকদের অনুরূপ প্রদান, ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপ বন্ধ এবং স্কুল পর্যায়ে ব্যবস্থাপনা কমিটিতে ন্যূনতম ডিগ্রী পাস ও কলেজ পর্যায় গভনিং কমিটিতে মস্টাার্স পাস ও স্বচ্ছ ইমেজের ব্যক্তিদের নিয়োগ এবং মাউশি, এনসিটিবি, নায়েম, ব্যানবেইসসহ বিভিন্ন শিক্ষা বোর্ডে এবং পাবলিক বিশ্ববিদ্যালয় যোগ্যতার ভিত্তিতে বেসরকারি শিক্ষকদের নিয়োগের দাবি জানানো হয়।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.002763032913208