মুজিববর্ষে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষে (২০২০ খ্রিষ্টাব্দের ১৭ মার্চ  থেকে ২০২১ খ্রিষ্টাব্দের ১৭ মার্চ) স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি জানিয়েছেন শিক্ষকরা। বুধবার (৫ ফেব্রুয়ারি) শিশু কল্যাণ পরিষদে আয়োজিত এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়। স্বতন্ত্র ইবতোদয়ি মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে এ সভার আয়োজন করা হয়। সভায়, মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণসহ ১২ দফা দাবি জানান সমিতির শিক্ষক নেতারা।

আলোচনা সভায় ইবতেদায়ি শিক্ষকরা | ছবি : রুম্মান তূর্য

সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরীর সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য মো. আনোয়ার হোসেন জুয়েল। এতে আরও বক্তব্য রাখেন সমিতির মহাসচিব মো. তাজুল ইসলাম ফরাজী, সহ-সভাপতি নজরুল ইসলাম হিরণ, ইউসুফ সিদ্দিকী, নুরুজ্জামান, জিয়াউল হকসহ সমিতির শিক্ষক নেতারা।

সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ইসলামী শিক্ষার প্রসাবে অনেক অবদান রেখেছেন। মাদরাসা শিক্ষা বোর্ড ও ইসলামী ফাউন্ডেশন প্রতিষ্ঠাসহ আনেক উন্নয়নমূলক কাজ করেছেন। তিনি বেঁচে থাকলে ইবতেদয়ি মাদরাসা সরকারিকরণের দাবি নিয়ে শিক্ষকদের পথে নামতে হতো না। মাঠ নামার আগেই তিনি শিক্ষকদের মুখের দিকে তাকিয়ে ইবতেদায়ি মাদরাসাগুলো সরকারি করতেন। এসময় ধর্মীয় শিক্ষা প্রসারে ইবতেদায়ি মাদরাসাগুলোর গুরুত্ব তুলে ধরেন তারা। সভায় শিক্ষক নেতারা আরও বলেন, তাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষে মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন পাওয়া সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণ করতে হবে। তাই, মুজিববর্ষ উপলক্ষে আগামী ১৭ মার্চ প্রতিষ্ঠানগুলো সরকারি ঘোষণা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দাবি জানান বক্তারা। 

এছাড়া সভায় আরও ১২ দফা দাবি-দাওয়া পেশ করেন সমিতির নেতারা। এগুলো হল, প্রাথমিক বিদ্যালয়গুলোর মতই স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলোকে সমান সুযোগ সুবিধা দেয়া, নীতিমালা সংস্কার করে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাগুলো সহজশর্তে সরকারিকরণ, মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশনের কঠিন আইন বন্ধ করা, আগে নিয়োগ পাওয়া শিক্ষকদের বহাল রাখা, মাদরাসাগুলোতে ২জন আলিম পাস শিক্ষকের পরিবর্তে একজন এইচএসসি পাস শিক্ষক অন্তর্ভুক্তি, মাদরাসাগুলোতে অফিস সহায়ক নিয়োগ, ইবতেদায়ি মাদরাসাগুলোর শিক্ষকদের পিটিআই ট্রেনিং, মাদরাসাগুলোতে ভবন নির্মাণ, কোড নম্বরের জন্য আবেদন করা মাদরাসগুলোকে কোড প্রদান এবং ব্যানবেইজে আবেদন করা মাদরাসগুলোকে তালিকায় অন্তর্ভুক্ত করা।    


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026121139526367