ছাত্রলীগের কমিটি গঠনে সময় নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

ছাত্রলীগের নতুন কেন্দ্রীয় কমিটি গঠনে আরও কিছুদিন সময় নিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি জানিয়েছেন, অধিক সংখ্যক পদপ্রত্যাশী থাকায় পুঙ্খানুপুঙ্খ যাচাই-বাছাই ও উপযুক্ত নেতৃত্ব বেছে নিতে কিছুটা সময় লাগবে। 

গতকাল বুধবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ছাত্রলীগের পদপ্রত্যাশী নেতাদের সঙ্গে সাক্ষাৎ ও বৈঠককালে শেখ হাসিনা এমন কথা জানান। ছাত্রলীগ নেতাকর্মীদের আগামী নির্বাচন সামনে রেখে দলের পক্ষে প্রচারে নামার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার দেশের ব্যাপক উন্নয়ন করেছে। তবে উন্নয়ন করেছে বলে ঘরে বসে থাকলেই হবে না। মানুষের কাছে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরতে হবে। দল ও সরকারের পক্ষে জনসমর্থন বাড়াতে হবে। দলের বিজয় নিশ্চিত করতে ছাত্রলীগকেও মাঠে নামতে হবে। 

বৈঠকে সংগঠনের শীর্ষ দুই পদ- সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে ইচ্ছুক ১৬৯ জন নেতা উপস্থিত ছিলেন। নেতৃত্বে আসতে ইচ্ছুক নেতাদের মোট ৩২৩টি মনোয়ন ফরম জমা পড়েছিল। অনেকে দুই পদেই ফরম জমা দেওয়ার কারণে মোট পদপ্রত্যাশীর সংখ্যা দাঁড়িয়েছিল ১৬৯ জনে। তাদের মধ্যে শতাধিক নেতা বক্তব্য রাখতে গিয়ে সংগঠনের প্রতি আবেগ-অনুভূতির পাশাপাশি ক্ষোভ ও কষ্টের কথাও তুলে ধরেন। শীর্ষ পদে আসার পক্ষে নিজেদের যোগ্যতার বিষয়েও কথা বলেন তারা। তাদের বক্তব্যে কোটা সংস্কারের দাবিতে সাম্প্রতিক আন্দোলনের প্রসঙ্গও উঠে আসে। 

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে মঞ্চে ছিলেন ছাত্রলীগের বিদায়ী সভাপতি সাইফুর রহমান সোহাগ ও বিদায়ী সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন। তবে তারা কোনো বক্তব্য রাখার সুযোগ পাননি। আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতাও সেখানে উপস্থিত ছিলেন। 

বৈঠক সূত্র জানায়, দীর্ঘ চার ঘণ্টার বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী নেতাদের কাছে জানতে চান তারা নিজেরাই নিজেদের সভাপতি ও সাধারণ সম্পাদক বেছে নিতে পারবেন কি-না। জবাবে নেতারা প্রধানমন্ত্রীকেই নেতৃত্ব ঠিক করে দেওয়ার অনুরোধ জানান। এত অধিক সংখ্যক প্রার্থী হওয়ার কারণও জানতে চান প্রধানমন্ত্রী। এরপরই বক্তব্য দেওয়ার সুযোগ পান পদপ্রত্যাশী নেতারা। 

বৈঠকে অংশ নেওয়া পদপ্রত্যাশী কয়েকজন অভিযোগ করেন, বিদায়ী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় নেতাদের বেশিরভাগই ঠিকমত সংগঠন পরিচালনাসহ সরকার ও আওয়ামী লীগের সহায়ক শক্তি হিসেবে কাজ করতে ব্যর্থ হয়েছেন। আবার পদধারী কেন্দ্রীয় নেতারাও অবমূল্যায়নের শিকার হওয়ায় নিজেদের যোগ্যতা প্রমাণে ব্যর্থ হয়েছেন। এই কারণেই তারা আগামী দিনের শীর্ষ নেতৃত্বে আসতে পদপ্রত্যাশী হয়েছেন। তাছাড়া প্রধানমন্ত্রী নিজেই ছাত্রলীগের দেখভাল করছেন বিধায় তার নেতৃত্বে কাজ করার আকাঙ্ক্ষা নিয়েও পদপ্রত্যাশী হয়েছেন বলেও জানান কেউ কেউ। আগামী দিনে পদপ্রত্যাশীর সংখ্যা আরও বাড়বে বলেও মত দেন তারা। 

পদপ্রত্যাশীর মধ্যে কয়েকজন এ সময় ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনে অতীতের সিন্ডিকেটের ভূমিকার সমালোচনার পাশাপাশি এদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অবস্থান অব্যাহত রাখার অনুরোধও জানান। সেই সঙ্গে নতুন নেতৃত্ব বেছে নেওয়ার বেলায় প্রার্থীদের পারিবারিক ব্যাকগ্রাউন্ডের পাশাপাশি ব্যক্তিগত যোগ্যতা ও দক্ষতার দিকে নজর দেওয়ার আহ্বানও জানান তারা। 

সাম্প্রতিক কোটাবিরোধী আন্দোলন প্রসঙ্গে একজন পদপ্রত্যাশী নেতা বলেন, শুরুর দিকে এই আন্দোলনকে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন বলে মনে হচ্ছিল। এই কারণে ছাত্রলীগ সরাসরি এর বিরোধিতায় নামেনি। কেননা ছাত্রলীগ কখনই সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে থাকার পক্ষে নয়। পরে এই আন্দোলনের পেছনে শিবিরসহ স্বাধীনতাবিরোধী পক্ষের অংশগ্রহণ নিশ্চিত হওয়ার পর ছাত্রলীগ মাঠে নেমেছে।

নেতাদের বক্তব্য শুনে প্রধানমন্ত্রী তার সমাপনী বক্তব্যে ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের স্বাধীনতা অর্জন ও সব গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ভূমিকা তুলে ধরেন। সেই সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের ভালোভাবে লেখাপড়া ও উচ্চশিক্ষায় নিজেদের গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, বঙ্গবন্ধুর ত্যাগের আদর্শে নেতাকর্মীদের আগামীদিনের দেশগড়ার সংগ্রামের উপযুক্ত হিসেবে গড়ে তুলতে হবে। ছাত্রলীগ একটি সুশৃঙ্খল সংগঠন। সবাইকে শৃঙ্খলা মেনে চলতে হবে। আর নতুন নেতৃত্বে যারাই আসবেন, তাদের নেতৃত্বে চলতে হবে।

গত ১১ ও ১২ মে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন শীর্ষ দুই পদে নতুন নেতা নির্বাচন করা ছাড়াই শেষ হয়েছে। সম্মেলনের কাউন্সিল অধিবেশনেই কমিটি ঘোষণার দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন সারা দেশ থেকে আসা কাউন্সিলররা। এর আগে সংগঠনের শীর্ষ দুই পদে আসতে ইচ্ছুক ৩২৩ জন নেতা মনোয়ন ফরম ক্রয় ও জমা দিয়েছিলেন। পরে সম্মেলন উপলক্ষে গঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে যাচাই-বাছাই শেষে ১২ মে এ তালিকাই প্রধানমন্ত্রীর কাছে তুলে দেন সংগঠনের বিদায়ী নেতারা। নেতৃত্বপ্রত্যাশীদের এই তালিকা থেকে যাচাই-বাছাইয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন কমিটি ঘোষণার কথা রয়েছে। 


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.005385160446167