রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড পরিচালনার দায়ে অন্বেষা স্কুল বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

রাষ্ট্রবিরোধী কার্যক্রম পরিচালনা করার দায়ে ময়মনসিংহের অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ময়মনসিংহ জেলা প্রশাসককে (ডিসি) এ সংক্রান্ত নির্দেশের এক চিঠি পাঠানো হয়েছে।

সরকারি অনুমোদন ছাড়াই ঢাকার বনানীতেও প্রতিষ্ঠানটির একটি শাখা ক্যাম্পাস পরিচালিত হচ্ছিল বলে জানা যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্বস্ত সূত্রে জানা যায়, অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের বিরুদ্ধে পাকিস্তানি আদর্শ লালন, বাংলাদেশের পরিবর্তে পাকিস্তানের ইতিহাস পড়ানো, একাত্তরে মুক্তিযোদ্ধাদের হাতে নিহত স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের নামে প্রতিষ্ঠানটি উৎসর্গ করা এবং রাষ্ট্রীয় কোনো বিধি-বিধান অনুসরণ না করার অভিযোগ উঠে। এসব অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ সাংবাদিকদের বলেন, সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় এবং ময়মনসিংহ জেলা প্রশাসকের কাছে একটি অভিযোগ জমা পড়ে। এরই পরিপ্রেক্ষিতে ময়মনসিংহের জেলা প্রশাসন তদন্ত কমিটি গঠন করে। তিন সদস্যের ওই কমিটি গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করে। তাতে এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে উত্থাপিত বিভিন্ন অভিযোগ প্রমাণিত হয়। ফলে প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

তিনি আরও বলেন, এ প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে সরকারের কোনো সংস্থা থেকে অনুমোদন নেয়া হয়নি। এটি অবৈধভাবে চলছিল। ময়মনসিংহের ডিসিকে দেয়া মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, ‘অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের কোনো অনুমোদন না থাকায় এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠানটি বন্ধের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।’

সূত্র জানায়, রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড পরিচালনার অভিযোগে স্কুলটির বিরুদ্ধে বিভিন্ন সময়ে ময়মনসিংহে মিছিল-সমাবেশও হয়। এছাড়া ময়মনসিংহের জেলা প্রশাসকের কাছে ২ অক্টোবর একটি স্মারকলিপি দেন স্থানীয়রা।

এরই পরিপ্রেক্ষিতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আবদুল লতিফকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন- জেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম ও ময়মনসিংহ জিলা স্কুলের প্রধান শিক্ষক মো. ইউনুছ ফারুকী। নভেম্বরে ওই তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

বাংলাদেশের স্বাধীনতা বিরোধী পূর্ব পাকিস্তানের গর্ভনর মোনায়েম খানের মেয়ে নাসরীন খান ১৯৯৬ খ্রিস্টাব্দে ময়মনসিংহে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে নাসরীন খান অন্বেষা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন। প্রতিষ্ঠানটিতে বর্তমানে ৪০ জন শিক্ষক-কর্মচারী কর্মরত ও ২৫৮ শিক্ষার্থী অধ্যয়নরত। আর ঢাকায় বনানী কবরস্থান সড়কে মোনায়েম খানের বাড়ির পূর্বপাশে ইংলিশ মিডিয়াম স্কুলটি অবস্থিত। এর নাম অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ।

বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী মোনায়েম খান ১৯৭১ খ্রিস্টাব্দের ১৩ অক্টোবর বনানীর বাড়িতে মুক্তিবাহিনীর গুলিতে আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0054059028625488