লকডাউন হচ্ছে ওয়ারী, বাস্তবায়ন করবে ঢাকা দক্ষিণ সিটি

নিজস্ব প্রতিবেদক |

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকার ওয়ারী এলাকার ৪১ নম্বর ওয়ার্ড রেড জোন ঘোষণা করে লকডাউন করা হচ্ছে। লকডাউন বাস্তবায়ন করতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। আজ সোমবার (২৯ জুন) এই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠি পাঠানো হয়। সেখানে ওয়ারীর কোন কোন অঞ্চল নিয়ে 'রেড জোন’ ঘোষণা করা হবে তা চিহ্নিত করে দেয়া হয়েছে। তবে কবে থেকে লকডাউন কার্যকর হবে সেটি ঘোষণা দেবে দক্ষিণ সিটি করপোরেশন।

এর আগে রাজধানীর পূর্ব রাজাবাজার পরীক্ষামূলকভাবে রেড জোন ঘোষণা করে লকডাউন করা হয়। এবারে ওয়ারীকেও রেড জোন ঘোষণা করে পরীক্ষামূলক লকডাউনের আওতায় আনা হচ্ছে।

চিঠিতে বলা হয়েছে, “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ারী এলাকায় রেড জোন হিসেবে বাস্তবায়নের জন্য স্বাস্থ্য সেবা বিভাগ থেকে অনুরোধ জানানো হয়েছে।”

চিঠিতে আরও বলা হয়েছে, “৪১ নম্বর ওয়ার্ডের টিপু সুলতান রোড, জাহাঙ্গীর রোড, ঢাকা-সিলেট হাইওয়ে (জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন) আউটার রোড এবং ইনার রোড হিসেবে লালমিনি রোড, হরে রোড, ওয়ার রোড, র্যা নকিন রোড এবং নওয়াব রোড ‘রেড জোন’ হবে।”

আরও পড়ুন : আরও ৪ জেলার রেড জোন এলাকায় সাধারণ ছুটি

দশ জেলার রেড জোন এলাকায় সাধারণ ছুটি

আরও ৫ জেলার রেড জোন এলাকায় সাধারণ ছুটি

চিঠি পাওয়ার বিষয়টি ঢাকা দক্ষিণ সিটি করপোশেন-ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. এমদাদুল হক বলেন 'আমরা বিকাল সাড়ে ৫টার পর আমাদের ৪১ নম্বর ওয়ার্ড ওয়ারীকে লকডাউন করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে একটি চিঠি পেয়েছি। যখন চিঠিটা পেয়েছি তখন অফিস বন্ধ হয়ে গেছে। তাই চিঠির বিষয়ে পরবর্তী কার্যক্রম আগামীকাল গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, “ওয়ারীকে লকডাউন করার জন্য আমাদের প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন রয়েছে। আমরা আগেও একটি লকডাউন বিষয়ক সভা করেছি। এই চিঠি পাওয়ার পর দ্বিতীয় সভা ডাকা হতে পারে। আগামীকাল মেয়র মহোদয় এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।”

ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণের জন্য রেড জোনগুলোতে ২১ দিন সাধারণ ছুটি থাকছে। স্থানীয় প্রশাসন রেড জোনের জীবনযাত্রা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পারবে। অফিস-কারখানা বন্ধ থাকবে, যানবাহন ও সাধারণের চলাচলে থাকবে কড়াকড়ি।

চিঠিতে বলা হয়েছে, স্থানীয় সরকার বিভাগ জারিকৃত এসওপি অনুসারে রেড জোনে লকডাউন বাস্তবায়ন করা হবে। পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাব অনুযায়ী ওই এলাকায় লকডাউন বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দক্ষিণ সিটি করপোরেশনকে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশে শনাক্ত কোভিড-১৯ রোগীদের বেশিরভাগ ঢাকায় থাকায়, ভাইরাসের বিস্তার ঠেকাতে পুরো ঢাকা লকডাউন করার সুপারিশ করছেন বিশেষজ্ঞরা। তবে স্বাস্থ্য বিভাগ ঢাকার যে ৪৫টি এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত করেছে, সেগুলো লকডাউন করার ক্ষেত্রেও ধীরে হাঁটছে সরকার।

ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হচ্ছে বলে এখনও রাজধানীতে সব এলাকায় ‘রেড জোন’ ঘোষণা করা হয়নি বলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সম্প্রতি জানান।


পাঠকের মন্তব্য দেখুন
মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0052261352539062