লার্নিং অ্যাসেসমেন্ট অব সেকেন্ডারি ইনস্টিটিউশানস: শ্রীমঙ্গলে স্কুল সার্ভে সমাপ্ত

রজত শুভ্র চক্রবর্তী, মৌলভীবাজার জেলা প্রতিনিধি:   |

জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত লার্নিং অ্যাসেসমেন্ট অব সেকেন্ডারি ইনস্টিটিউশন-২০১৭  এর মেইন সার্ভেতে প্রত্যাবেক্ষকের দায়িত্ব পালনের জন্য টেস্ট এডমিনিস্ট্রেটরদের নিয়ে শ্রীমঙ্গল উপজেলা মিলনায়তনে  ওরিয়েন্টশন কর্মশালার আয়োজন করা হয়। প্রশিক্ষণ কর্মশালায় শ্রীমঙ্গলের প্রায় ৫১ জন শিক্ষক ১৭টি কেন্দ্রে মেইন সার্ভেতে প্রত্যবেক্ষক হিসেব  দায়িত্ব পালনের জন্য টেস্ট এডমিনিস্ট্রেটর হিসেবে অংশগ্রহন করেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন উইংয়ের আয়োজনে শ্রীমঙ্গল উপজেলা একাডেমিক সুপারভাইজার সঞ্জিত কুমার দাস এর সঞ্চালনায় কর্মশালায় সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা শিক্ষা অফিসার আবু সাঈদ মোঃআব্দুল ওয়াদুদ।

শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দীলিপ কুমার বর্ধন  এতে রিসোর্স পারসন হিসেবে হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন।

কর্মশালার  শুরুতে পবিত্র কোরআন হতে তেলাওয়াত করেন সহকারি শিক্ষক  মো: করিম উদ্দিন এবং গীতা পাঠ করেন সহকারী অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী । এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নোমান আহমেদ সিদ্দিকি , প্রভাষক শ্যামলী রাণী পাল , সহকারী অধ্যাপক মাসুদুল আলম  এবং ডোবাগাঁও দাখিল মাদ্রাসার সুপারিটেনডেন্ট  আ.ছ.ম মুজিবুর রহমান  এবং মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের সহযোগিতায় ছিলেন  সহকারী শিক্ষক  মোহাম্মদ আল আমিন।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন, এটি একটি সরকারি দায়িত্ব।  এটি একটি সার্ভে যার মাধ্যমে শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থার দুর্বল দিক গুলো চিহিৃত করণ, শিক্ষার্থীদের শ্রেণি উপযোগী. কারিকুলাম অনুযায়ী বিষয়ভিত্তিক শিখণ যোগ্যতা পরিমাপকরণ, শিক্ষার্থীদের আঞ্চলিক ও এলাকাগত বৈষম্য পরিমাপ করণ, শিক্ষা প্রতিষ্ঠানের ধরন এবং আন্তঃ বিদ্যালয়ের মধ্যে বৈষম্য ইত্যাদি পরিমাপ করনে  বিশেষ ভুমিকা রাখবে। ২০ নভেম্বর ৬ষ্ঠ শ্রেণীর ৩০ জন অষ্ঠম শ্রেণীর ৩০ জন এবং ১০ম শ্রেণীর ৩০ জন মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাছাইকৃত মিক্ষার্থীদের নিয়ে সকাল ১০ টা থেকে শুরু হয়  লার্নিং অ্যাসেসমেন্ট অব সেকেন্ডারি ইনস্টিটিউশনের পরীক্ষা পর্ব । গনিত, বাংলা, ইংরেজী বিষয়ের উপর আলাদা করে প্রতি বিষয়ে ঘন্টাব্যাপী পরীক্ষা নেয়া হয়।

সাথে ছিল বিষয়ভিত্তিক শিক্ষক এবং প্রতিষ্ঠান প্রধানের জন্য আলাদা প্রশ্নমালা। সবশেষে ছিল সকল শিক্ষার্থীদের জন্য অভিন্ন প্রশ্নমালার মাধ্যমে প্রাতিষ্ঠানিক তথ্য গ্রহনের প্রক্রিয়া।

উল্লেখ্য বর্তমানে এ কার্যক্রম দেশের ৮ টি বিভাগের ৬৪ টি জেলার ৭৭ টি উপজেলার ৯০০ টি প্রতিষ্ঠানে পরিচালিত হচ্ছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.002371072769165