লেকহেড গ্রামার স্কুলে চলতো জঙ্গি প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর ধানমন্ডি থেকে পুলিশের কালো তালিকাভুক্ত জঙ্গি সংগঠন জামাতুল মুসলিমিনের (জেএম) এক সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা।

রোববার (২০ জানুয়ারি) ভোরে রাজধানীর ধানমন্ডি থেকে লেকহেড গ্রামার স্কুলের সাবেক মালিক রিজওয়ান হারুন নামে ওই জঙ্গি সদস্যকে গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে লেকহেড গ্রামার স্কুলে জঙ্গি প্রশিক্ষণ দেয়ার বিষয়টি স্বীকার করেছে।

 ডিএমপির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিবি দক্ষিণ বিভাগের একটি টিম বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। রিজওয়ান জেএম’র প্রত্যক্ষ মদদদাতা।

ডিএমপি আরও জানিয়েছে, রিজওয়ানের বিরুদ্ধে ২০১৮ সালের ৩০ জানুয়ারি গুলশান থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা ছিল। ২০০৫ সালে জামাতুল মুসলিমিনের কার্যকলাপ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে আসলে সংগঠনটিকে কালো তালিকাভুক্ত করে সরকার।

ডিএমপি জানিয়েছে জামাতুল মুসলিমিন (জেএম) বাংলাদেশের সর্বপ্রথম আল-কায়দার মতাদর্শী জঙ্গি সংগঠন। রিজওয়ানসহ এই সংগঠনের অন্যান্য সহযোগীরা ঢাকা শহরের বিভিন্ন বাসা, মসজিদ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পাশে হারুন ইঞ্জিনিয়ারিং নামে নিজস্ব অফিস দাওয়াতের কাজ পরিচালনার জন্য ব্যবহার করত।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় এই সংগঠনের সদস্যরা জঙ্গি কার্যক্রম দ্রুত বিস্তারের জন্য বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুলসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলে। তারই অংশ হিসেবে রিজওয়ান ২০০৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠাতা লতিফ আহম্মেদের কাছ থেকে লেকহেড গ্রামার স্কুল কিনে নেয়। পরবর্তী সময়ে তিনি এখানে কোমলমতি শিক্ষার্থীদের ইসলামী জঙ্গিগোষ্ঠীর কার্যকলাপ সম্পর্কে উদ্বুদ্ধ করতে থাকে। এই স্কুলটি আসামি রিজওয়ান জঙ্গি প্রশিক্ষণের জন্য ব্যবহার করত।

বিজ্ঞপ্তিতে ডিএমপি আরও জানিয়েছে, এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী অবগত হলে রিজওয়ান হারুন কৌশলে ২০১৭ সালে অপর আসামি খালেদ হাসান মতিনের কাছে লেকহেড গ্রামার স্কুলটির স্বত্ব বিক্রি করে আত্মগোপনে চলে যায়।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0050239562988281