শান্তির জন্য সংলাপ নিয়ে অনলাইন কর্মশালা

নিজস্ব প্রতিবেদক |

সংঘাতের বিকল্প হিসেবে সংলাপের ব্যবহার সবারই কাম্য। সংলাপে প্রায়োগিকতা, কিভাবে সংলাপ সমাজে সংঘাত নিরসনে এবং শান্তি আনায়নে কাজ করতে পারে-তা নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল শান্তির জন্য সংলাপ বা ডায়ালগ ফর পিস শীর্ষক এক অনলাইন কর্মশালা। গত শুক্রবার (২৫ সেপ্টেম্বর) স্বেচ্ছাসেবী ও গবেষণাধর্মী প্রতিষ্ঠান রাইট টু পিসের (আরটুপি) উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়।

এটি ছিল মূলত আরটুপির স্বেচ্ছাসেবকদের জন্য আয়োজিত একটি বিশেষায়িত কর্মশালা। গত ১৮ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত নানা আয়োজনের মধ্য দিয়ে আরটুপি পালন করে 'শান্তি সপ্তাহ ২০২০'। এরই অংশ হিসেবে উক্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এ কর্মশালার স্লোগান ছিলো 'Unity without uniformity, Diversity without Fragmentation'।

কর্মশালাটিতে ৭১ জন তরুণ স্বেচ্ছাসেবক ডায়ালগের প্রায়োগিকতা, কিভাবে ডায়ালগ সমাজে সংঘাত নিরসনে এবং শান্তি আনায়নে কাজ করতে পারে এবং ডায়ালগের বিভিন্ন উপাদান ও নিয়মাবলি সম্পর্কে ধারণা লাভ করেন৷

কর্মশালার চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী। এতে ফ্যাসিলিটেটর হিসেবে তরুণদের প্রশিক্ষণ দেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক মোহাম্মদ মাঈন উদ্দীন এবং আরটুপি স্বেচ্ছাসেবক ও ২০১৯ খ্রিষ্টাব্দের ওয়ার্ল্ড স্কাউটের মেসেঞ্জারস অব পিস হিরো অ্যাওয়ার্ড বিজয়ী রুহি রুসাবা জাহওয়া জাহান। কর্মশালাটির সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন আরটুপির স্বেচ্ছাসেবক মাহাবুবা ইসলাম মীম। 

দেশের সম্ভাবনাময় তরুণ জনগোষ্ঠীকে একত্রিত করে সমাজ সচেতনতামূলক এবং উন্নয়নধর্মী বিভিন্ন কার্যক্রম দেশব্যাপী পরিচালনা করার লক্ষ্যে আরটুপির যাত্রা। এরই মধ্যে গত মার্চে সংগঠনটি ঢাকাকে ডেঙ্গু মুক্ত করার লক্ষ্যে 'ডেঙ্গু মুক্ত ঢাকা চাই' নামে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম এবং বস্ত্র বিতরণ কর্মসূচী পরিচালনা করে। এছাড়াও করোনাকালীন সময়ে নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত মানুষের পাশে দাড়ানোর লক্ষ্যে আরটুপি 'রামাদান পিস ক্যাম্পেইন ২০২০' নামক মাসব্যাপী ত্রান কর্মসূচি পরিচালনা করে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0062439441680908